Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Syria

Al-Qaeda: আমেরিকার ড্রোন হামলায় সিরিয়ায় নিহত আল কায়দা নেতা আব্দুল হামিদ

২০১৯ সালের অক্টোবর মাসেই সিরিয়ায় ইদলিব প্রদেশে আমেরিকার সেনা অভিযান নিহত হয়েছিলেন আইএস জঙ্গি গোষ্ঠীর প্রধান নেতা আবু বকর আল-বাগদাদি।

সিরিয়ায় আমেরিকায় ড্রোন হানা।

সিরিয়ায় আমেরিকায় ড্রোন হানা। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২১ ১১:১১
Share: Save:

সিরিয়ায় আমেরিকার ড্রোন হামলায় নিহত হয়েছেন আল কায়দার প্রথম সারির নেতা আব্দুল হামিদ আল মাতর। শনিবার পেন্টাগনের তরফে এই দাবি করা হয়েছে।

দিন কয়েক আগে দক্ষিণ সিরিয়ায় একটি আমেরিকা সেনার একটি ঘাঁটিতে আব্দুল হামিদের মদতে হামলা হয়েছিল বলে আমেরিকা সেনার দাবি। মনে করা হচ্ছে, তারই ‘জবাবে’ উত্তর-পশ্চিম সিরিয়ায় আল কায়দার ঘাঁটিতে ড্রোন হামলায় খতম করা হয়েছে ওই আল কায়দা নেতাকে। সেপ্টেম্বরে সিরিয়ায় ড্রোন হামলায় নিহত হয়েছিলেন আর এক আল কায়দা নেতা সেলিম আবু আহমেদ।

আমেরিকা সেনার সেন্ট্রাল কমান্ডের মুখপাত্র মেজর জন রিগসবি লিখিত বিবৃতিতে বলেছেন, ‘আব্দুল হামিদের মতো প্রথম সারির আল কায়দা নেতা নিহত হওয়ায় আমেরিকায় নাগরিক, আমাদের সহযোগী এবং সাধারণ নাগরিকদের উপর প্রাণঘাতী হামলা চালানোর ক্ষমতা কমবে আল কায়দার।’

আল কায়দা প্রধান আয়মান আল জাওয়াহিরির ঘনিষ্ঠ সহযোগী হিসেবে পরিচিত ছিলেন আব্দুল হামিদ। প্রসঙ্গত, ২০১৯ সালের অক্টোবর মাসেই সিরিয়ায় ইদলিব প্রদেশে আমেরিকার সেনা অভিযান নিহত হয়েছিলেন ইসলামিক স্টেট (আইএস) জঙ্গি গোষ্ঠীর প্রধান নেতা আবু বকর আল-বাগদাদি। তার পর আব্দুল হামিদের মৃত্যু পেন্টাগনের ‘বড় সাফল্য’ বলে মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE