Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Pfizer Vaccine

Covid-19 Vaccine: বিশ্বের প্রথম করোনা টিকা হিসেবে ফাইজার স্থায়ী অনুমোদন পেল আমেরিকায়

গত ডিসেম্বরে আমেরিকার তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য ফাইজারের টিকাকে ছাড়পত্র দিয়েছিলেন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২১ ২২:০৪
Share: Save:

শুধু জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য নয়, বিশ্বের প্রথম করোনা টিকা হিসেবে আমেরিকায় পূর্ণ অনুমোদন পেতে চলেছে ফাইজার-বায়োএনটেকের তৈরি টিকা। সোমবার এ বিষয়ে দায়িত্বপ্রাপ্ত সংস্থা ‘ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন’ (এফডিএ)-এর তরফে এ কথা জানানো হয়েছে। করোনাভাইরাসের ডেল্টা রূপ রূখতে ফাইজারের টিকার কার্যকারিতা প্রমাণ মেলাতেই এই স্থায়ী ছাড়পত্র।

এফডিএ-র কমিশনার জেনেট উডকক সরকারি ভাবে এই সিদ্ধান্তের কথা ঘোষণা করে বলেন, ‘‘এই সিদ্ধান্ত আমাদের কাছে একটি মাইলফলক।’’এর ফলে আমেরিকার নাগরিকেরা টিকা নেওয়ার জন্য আরও আত্মবিশ্বাসী হবেন বলেও দাবি করেন তিনি। উডককের দাবি, মানবদেহে দীর্ঘমেয়াদি পরীক্ষার ফলাফল বিশ্লেষণ করেই ফাইজারকে সম্পূর্ণ ভাবে ছাড়পত্র দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গত ডিসেম্বরে আমেরিকার তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য ফাইজারের টিকাকে ছাড়পত্র দিয়েছিলেন। ষষ্ঠ দেশ হিসেবে আমেরিকা ছাড়পত্র দিয়েছিল এই টিকাকে। তার আগে ব্রিটেন, বাহরিন, কানাডা, সৌদি আরব এবং মেক্সিকো সরকারের অনুমোদন পেয়েছিল ফাইজার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE