Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Pfizer Vaccine

ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে আচমকাই টিকা সরবরাহ কমাল ফাইজার, কারণ নিয়ে ধোঁয়াশা

কেন এমন সিদ্ধান্ত আমেরিকার টিকা প্রস্তুততারক সংস্থাটির তা নিয়ে আন্তর্জাতিক মহলে জল্পনা শুরু হয়েছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২১ ০৯:৪৫
Share: Save:

ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে আচমকাই টিকা সরবরাহের মাত্রা কমিয়ে দিল ফাইজার। কেন এমন সিদ্ধান্ত আমেরিকার টিকা প্রস্তুততারক সংস্থাটির তা নিয়ে আন্তর্জাতিক মহলে জল্পনা শুরু হয়েছে।

সূত্রের খবর, ৫০ শতাংশ টিকা সরবরাহ করা হবে রোমানিয়াকে। পরে তা ধীরে ধীরে বাড়ানো হবে। তবে সরবরাহে স্বাভাবিক অবস্থা ফিরতে মার্চ গড়িয়ে যাবে বলে সংবাদ সংস্থা রয়াটার্সকে জানিয়েছেন রোমানিয়ার স্বাস্থ্যমন্ত্রী আন্দ্রেই বাসিউ। পোল্যান্ডেও যে পরিমাণ টিকা সরবরাহের কথা ছিল ফাইজারের, তা প্রায় অর্ধেক করে দেওয়া হয়েছে।
অন্য দিকে, চেক সরকার জানিয়েছে, এই সপ্তাহে ফাইজার তাদের টিকার সরবরাহ ১৫ শতাংশ কমিয়ে দিয়েছে। এবং আগামী সপ্তাহে আরও ৩০ শতাংশ কমবে বলে আশঙ্কা প্রকাশ করেছে চেক প্রশাসন। নরওয়ে, ডেনমার্কেও সরবরাহ কমেছে।

টিকা সররবাহ হঠাৎ করে কমিয়ে দেওয়ায় যথেষ্ট সমস্যায় পড়েছে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলি। ইটালি আবার ফাইজারের বিরুদ্ধে আইনি পদক্ষেপ করার হুঁশিয়ারি দিয়েছে।

কিন্তু কেন এ ভাবে আচমকা টিকার সরবরাহ বন্ধ করল তারা, তা নিয়ে মুখে কুলুপ এঁটেছে ফাইজার। তবে বিশেষজ্ঞদের ধারণা, ফাইজারের টিকা নেওয়ার পর বেশ কিছু সমস্যার ঘটনা উঠে আসায় কিছুটা চাপে পড়েছে আমেরিকার এই সংস্থাটি। ফলে টিকা সরবরাহে রাশ টানার চেষ্টা করছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID-19 Pfizer Vaccine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE