Advertisement
৩০ সেপ্টেম্বর ২০২২
Pfizer

Pfizer's Antiviral Pill: মৃত্যু ও হাসপাতালে ভর্তি ৮৯% কমাচ্ছে ফাইজারের কোভিড ট্যাবলেট, জানাল সংস্থা

সম্প্রতি ব্রিটেনের বাজারে কোভিড চিকিৎসার ট্যাবলেট হিসাবে স্বীকৃতি পেয়েছে মার্ক এবং রিজব্যাক বায়োথেরাপিউটিক্সের ‘মলনুপিরাভির’।

শীঘ্রই বাজারে চলে আসতে পারে ফাইজারের তৈরি করোনা চিকিৎসার ট্যাবলেট

শীঘ্রই বাজারে চলে আসতে পারে ফাইজারের তৈরি করোনা চিকিৎসার ট্যাবলেট

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২১ ১৮:৪৫
Share: Save:

শীঘ্রই বাজারে চলে আসতে পারে ফাইজারের তৈরি করোনা চিকিৎসার ট্যাবলেট। যে সমস্ত কোভিড রোগীর অবস্থা সঙ্কটজনক হওয়ার আশঙ্কা রয়েছে, তাঁদের হাসপাতালে ভর্তি হওয়া ও মৃত্যুর ঝুঁকি প্রায় ৮৯ শতাংশ কমিয়ে দিচ্ছে ওই অ্যান্টিভাইরাল পিল, শুক্রবারই তা জানিয়েছে আমেরিকার ওষুধপ্রস্তুতকারক সংস্থা।

ফাইজার জানিয়েছে, মোট এক হাজার ২১৯ জন রোগীর উপর পরীক্ষা একটি চালানো হয়েছে। এঁদের মধ্যে কিছু রোগীকে ট্যাবলেট আর কিছু রোগীকে প্লেসিবো দেওয়া হয়েছিল। কোভিডের উপসর্গ ধরা পড়ার তিন দিন পর থেকে যাঁদের ওই ট্যাবলেট দেওয়া হয়েছিল, তাঁদের মধ্যে মাত্র ০.৮ শতাংশ ব্যক্তিকে হাসপাতালে ভর্তি করাতে হয়েছে পরবর্তী কালে। ২৮ দিন ধরে চলা চিকিৎসায় কেউ মারা যাননি। আর যাঁদের প্লেসিবো দেওয়া হয়েছে, তাঁদের মধ্যে সাত শতাংশ মানুষকে হাসপাতালে ভর্তি করাতে হয়েছে।

সম্প্রতি ব্রিটেনের বাজারে কোভিড চিকিৎসার ট্যাবলেট হিসাবে স্বীকৃতি পেয়েছে মার্ক এবং রিজব্যাক বায়োথেরাপিউটিক্সের ‘মলনুপিরাভির’। এই ওষুধের ক্লিনিক্যাল ট্রায়ালে যে রিপোর্ট এসেছিল, তাকে ছাপিয়ে গিয়েছে ফাইজারের ট্যাবলেট। যদিও মানবদেহে পরীক্ষার সম্পূর্ণ রিপোর্ট এখনও প্রকাশ করেনি দুই সংস্থা।

ফাইজারের তরফে জানানো হয়েছে, জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য শীঘ্রই ক্লিনিক্যাল ট্রায়ালের রিপোর্ট আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনে পাঠাবে তারা। ওষুধপ্রস্তুতকারক সংস্থা জানিয়েছে, চলতি বছরের শেষে ট্যাবলেটের আরও এক লক্ষ ৮০ হাজার প্যাক তৈরি করবে তারা। পরের বছর তৈরি হবে আরও পাঁচ কোটি প্যাক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.