Advertisement
২৩ এপ্রিল ২০২৪
United Nation

বিশ্ব অর্থনীতিতে বৃদ্ধির পূর্বাভাস ছাঁটাই, উজ্জ্বল বিন্দু ভারতই

রাষ্ট্রপুঞ্জের রিপোর্টে আশঙ্কা, অতিমারি, ইউক্রেনে যুদ্ধ, লাগাতার চড়া মূল্যবৃদ্ধি, জলবায়ু সংক্রান্ত জরুরি পরস্থিতির কারণে এ বছর খাদ্য এবং বিদ্যুতের সঙ্কটই বিশ্ব অর্থনীতির বৃদ্ধির গতি কমাবে।

রাষ্ট্রপুঞ্জ।

রাষ্ট্রপুঞ্জ। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
রাষ্ট্রপুঞ্জ শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২৩ ০৭:০৮
Share: Save:

ফের অন্ধকার এবং অনিশ্চিত বিশ্ব অর্থনীতির ছবি উঠে এল রাষ্ট্রপুঞ্জের আর্থিক এবং সামাজিক বিষয়ক দফতরের প্রকাশিত রিপোর্টে। সেখানে বলা হয়েছে, বিশ্ব অর্থনীতি শ্লথ হবে। আর্থিক বৃদ্ধির হার নামতে পারে ১.৯ শতাংশে। বৃদ্ধির গতি কমবে বিভিন্ন উন্নত এবং উন্নয়নশীল দেশেরও। এমনকি চলতি বছরে একাংশ মন্দায় ঢুকতে পারে। তবে এরই মধ্যে রাষ্ট্রপুঞ্জের অন্যতম অর্থনীতিবিদ হামিদ রশিদ ভারত সম্পর্কে আশা প্রকাশ করেছেন। তাঁর দাবি, বর্তমানে গোটা বিশ্বের অর্থনীতিতে ভারত একটি উজ্জ্বল বিন্দু। যার পায়ের নীচের জমি মজবুত। আগামী বছর ৬.৭% বৃদ্ধির সম্ভাবনা, যে হার জি-২০ গোষ্ঠীর অন্যান্য দেশের তুলনায় অনেক উঁচু।

রাষ্ট্রপুঞ্জের রিপোর্টে আশঙ্কা, অতিমারি, ইউক্রেনে যুদ্ধ, লাগাতার চড়া মূল্যবৃদ্ধি, জলবায়ু সংক্রান্ত জরুরি পরস্থিতির কারণে এ বছর খাদ্য এবং বিদ্যুতের সঙ্কটই বিশ্ব অর্থনীতির বৃদ্ধির গতি কমাবে। রাষ্ট্রপুঞ্জের সেক্রেটারি জেনারাল অ্যান্তোনিও গুতেরেস বলেন, ‘‘চড়া মূল্যবৃদ্ধি, আগ্রাসী সুদ বৃদ্ধি এবং বাড়তে থাকা অনিশ্চয়তার আবহে একটা বৃহত্তর এবং গুরুতর ঝিমুনি বিশ্ব অর্থনীতিকে ভয়াবহ পরিস্থিতির মধ্যে ডুবিয়ে দিচ্ছে।’’ এই সব কারণেই রিপোর্টে বৃদ্ধির পূর্বাভাস ২০২৩ সালে ১.৯ শতাংশে নামানো হয়েছে। ২০২২ সালের পূর্বাভাস ছিল ৩%। ২০২৪ সালের ক্ষেত্রে তা ২.৭%।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

United Nation Economy India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE