Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Fire Caught in Plane

৩০০ যাত্রী নিয়ে রানওয়ে ছেড়ে ওড়ার মুহূর্তেই টায়ারে বিস্ফোরণ, আগুন ধরে গেল বিমানে

বিমানবন্দরের এক আধিকারিক জানিয়েছেন, রানওয়ে ছেড়ে ওড়ার মুহূর্তেই টায়ারে বিস্ফোরণ হয়। ল্যান্ডিং গিয়ারে আগুন ধরে যায়। সেখান থেকে আগুন ছড়িয়ে পড়ে বিমানের ডান দিকের ইঞ্জিনে।

সংবাদ সংস্থা
মস্কো শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:২৩
Share: Save:

সবে মাত্র রানওয়ে ছাড়ার জন্য গতি নিয়েছিল বিমানটি। ওড়ার ঠিক আগের মুহূর্তেই বিকট শব্দে টায়ারে ফেটে যায়। রানওয়ের সঙ্গে চাকার ঘর্ষণে আগুন ধরে যায়। সেই আগুন মুহূর্তের মধ্যে ছড়িয়ে পড়ে বিমানের ইঞ্জিনে। সেই অবস্থাতেই রানওয়ে ধরে অনেকটাই এগিয়ে যায়। পাইলটকে সতর্ক করার পরই বিমান থামিয়ে দেওয়া হয়। গত ৪ ফেব্রুয়ারি ঘটনাটি ঘটেছে ইন্দোনেশিয়ার ফুকেত আন্তর্জাতিক বিমানবন্দরে।

রাশিয়ার আজ়ুর এয়ারের বোয়িং ৭৬৭-৩০০ইআর বিমানে এই ঘটনা ঘটেছে। বিমানটি ফুকেত থেকে মস্কো যাচ্ছিল। বিমানে মোট ৩০০ জন যাত্রী এবং ১২ জন ক্রু সদস্য ছিলেন। আগুন ধরে যাওয়ার খবর চাউর হতেই যাত্রীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। যদিও বিমানবন্দর কর্তৃপক্ষ দ্রুত সেই আগুন নেভানোর কাজ করে এবং যাত্রীদের নিরাপদে বিমান থেকে বার করে নিয়ে আসার ব্যবস্থা করেন।

বিমানবন্দরের এক আধিকারিক জানিয়েছেন, রানওয়ে ছেড়ে ওড়ার মুহূর্তেই টায়ারে বিস্ফোরণ হয়। ল্যান্ডিং গিয়ারে আগুন ধরে যায়। সেখান থেকে আগুন ছড়িয়ে পড়ে বিমানের ডান দিকের ইঞ্জিনে। এই ঘটনার একটি ভিডিয়ো প্রকাশ্যে এসেছে। যদিও ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

আজ়ুর এয়ার এই ঘটনা প্রসঙ্গে বলেছে, “কী ভাবে এই ঘটনা ঘটল তা বিশেষজ্ঞরা খতিয়ে দেখছেন। তবে এই ঘটনায় কেউ হতাহত হননি। যাত্রীদের নিরাপদে বিমান থেকে নামিয়ে আনা হয়েছে। তাঁদের থাকা, খাওয়ার ব্যবস্থার পাশাপাশি অন্য বিমানে করে গন্তব্যস্থলে পৌঁছনোরও ব্যবস্থা করা হয়েছে।” তবে বড়সড় দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেয়েছে বিমানটি। পাইলটরা ইঞ্জিনে জ্বালানি সরবরাহ দ্রুত বন্ধ করে দেওয়ায় আগুন বিশেষ ছড়াতে পারেনি বলেও দাবি বিমান সংস্থাটির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fire Caught in Plane Indonesia Russia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE