×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৪ এপ্রিল ২০২১ ই-পেপার

মোশে-র টানে ইজরায়েলেই

সংবাদ সংস্থা
তেল আভিভ ০৫ জুলাই ২০১৭ ১২:৩০
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সান্দ্রা স্যামুয়েলকে মনে আছে? তিনি মোশে হোলৎসবার্গ-এর ন্যানি। মুম্বইয়ে ২৬/১১-র সন্ত্রাসবাদী হামলার সময় চাবাড হাউসে জঙ্গিদের গুলিতে মারা যান মোশে-র বাবা-মা। দু’বছরের ছোট্ট মোশেকে বুকে তুলে বেরিয়ে এসে তার প্রাণ বাঁচিয়েছিলেন সান্দ্রা। তার পরে পেরিয়ে গেছে আট বছর সাত মাস। মোশে এখন কিশোর। থাকে ইজরায়েলের আফুলায়, দাদু-দিদার কাছে। ইজরায়েল সফররত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মোশে-র সঙ্গে দেখা করার কথা।

সান্দ্রাও এখন ওই দেশে। মোশের কথা উঠলেই আনন্দে উথলে ওঠেন তিনি। মোবাইলে খুদের ছবি দেখাতে দেখাতে বলেন, ‘‘ও তো স্কুলে যাচ্ছে। ফুটবল ভালবাসে। ওর জিভ হয়েছে একদম ভারতীয়দের মতো। ঝাল খেতে চায় খুব।
ছোটবেলায় রাজমা খেয়েছে কত!’’

সান্দ্রার দুই ছেলে এখন ভারতে। সান্দ্রা কিন্তু ওদের থেকেও বেশি টান অনুভব করেন মোশে-র জন্য। ২০১০-এ জেরুসালেম থেকে চলে আসার কথা ছিল। কিন্তু মোশের মায়ায় থেকে গিয়েছেন আজও। ছ’বছর বয়স পর্যন্ত মোশে-র পরিবারের সঙ্গে ছিলেন তিনি। এখন কাজ করেন আলেহ জেরুসালেম সেন্টার-এ। প্রতি সপ্তাহান্তের ছুটিতে বাস ধরে ৯৫ কিলোমিটার দূরের আফুলায় আসেন মোশে-র সঙ্গে দেখা করতে। বলেন, ‘‘ছেলেটাকে ঠিক ওর বাবার মতো দেখতে। বড় হলে যেন ওর বাবা-মা-র মতো দয়ালু হয় ও।’’

Advertisement


Tags:
26 11 Mumbai Terror Attack Moshe Holtzberg Narendra Modiনরেন্দ্র মোদী

Advertisement