Advertisement
২০ এপ্রিল ২০২৪
Finland

Finland: জনগণের করের টাকায় ২৬ হাজারি প্রাতঃরাশ! তদন্তের মুখে ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রীর খাওয়াদাওয়ার খরচ জনগণের করের টাকা থেকে কাটবে, এমন কোথাও লেখা নেই। তাই বিপাকে পড়তে পারেন সানা।

সানা মেরিন।

সানা মেরিন। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
হেলসিঙ্কি শেষ আপডেট: ২৯ মে ২০২১ ১১:২৭
Share: Save:

স্বচ্ছ ভাবমূর্তির জন্যই এত দিন পরিচিত ছিলেন তিনি। কিন্তু এ বার নিজের খাওয়াদাওয়ার খরচও জনগণের করের টাকায় মেটানোর অভিযোগ উঠল ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী সানা মেরিনের বিরুদ্ধে। জানা গিয়েছে, প্রতি দিনের প্রাতঃরাশ বাবদ প্রায় ২৬ হাজার টাকা জনগণের কর থেকে ঘরে তুলছিলেন তিনি, যা কি না সে দেশে আইনবিরুদ্ধ। এই নিয়ে তাঁর বিরুদ্ধে তদন্ত শুরু হতে চলেছে।
সে দেশের আইন বিশেষজ্ঞদের মতে, প্রধানমন্ত্রীর খাওয়াদাওয়ার খরচ জনগণের করের টাকা থেকে কাটবে, এমন কোথাও লেখা নেই। তাই তদন্ত হলে বিপাকে পড়তে পারেন সানা। যদিও সানার দাবি, তাঁর পূর্বসূরিরাও এই সুবিধা পেয়েছেন। তা ছাড়া তিনি নিজে থেকে এই সুবিধা নেননি। সরকারি আধিকারিকরাই সিদ্ধান্ত নিয়েছেন। আইন বিরুদ্ধ প্রমাণিত হলে আগামী দিনে তিনি প্রাতঃরাশের টাকা সরকারি কোষাগার থেকে নেবেন না বলেও জানিয়েছেন।

২০১৯-এর ডিসেম্বরে প্রধানমন্ত্রী পদে বসার পর থেকে স্বচ্ছ ভাবমূর্তিই বিরোধীদের বিরুদ্ধে এত দিন প্রধান অস্ত্র ছিল সানার। করোনা পরিস্থিতি সামাল দেওয়া নিয়েও তাঁর ভূয়সী প্রশংসা করেছে ইউরোপের একাধিক দেশ। কিন্তু প্রাতঃরাশ বিতর্ক তাঁর ভাবমূর্তির উপর প্রভাব ফেলবে বলে মনে করছে সে দেশের রাজনৈতিক মহল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE