Advertisement
০৪ মে ২০২৪
King Charles III arts reminds of Sukumar Ray

রাজার মুখে পাঁউরুটি আর ‘ঝোলাগুড়’! তৃতীয় চার্লসের ভিডিয়ো নিয়ে শোরগোল ইন্টারনেটে

গত ৬ মে রাজ্যাভিষেক হয়েছে ব্রিটেনের রাজা তৃতীয় চার্লসের। সেই উপলক্ষে দুনিয়াজুড়ে তাঁর ভক্তরা নিজেদের মত করে সাজিয়েছেন উপহারের ডালা। নাথান তাঁর একটি শিল্প উৎসর্গ করেছেন রাজাকে।

portrait of King Charles III with toast and yeast extract spread

গোটা প্রক্রিয়াটির একটি ভিডিয়ো রেকর্ডিং শিল্পী পোস্ট করেছেন ইনস্টাগ্রামে। ছবি : ইনস্টাগ্রাম।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ মে ২০২৩ ২০:১৮
Share: Save:

সবার চাইতে ভাল পাঁউরুটি আর ঝোলাগুড়!— লিখেছিলেন সুকুমার রায়। ব্রিটেনের রাজা তৃতীয় চার্লসকে বোধ হয় তাই সেরার সেরা জিনিসটিই ভেট দিলেন এক ভক্ত। নাম নাথান ওয়েইবার্ন। রাজ্যাভিষেক উপলক্ষে তিনি রাজাকে অর্পণ করেছেন ‘ঝোলাগুড়’ মাখানো পাঁউরুটির টুকরো।

সুকুমার রায় তাঁর আবোল তাবোলে লিখেছিলেন, ‘‘... এই দুনিয়ার সকল ভাল/ আসল ভাল, নকল ভাল/ সস্তা ভাল, দামিও ভাল/... কিন্তু সবার চাইতে ভাল/ পাঁউরুটি আর ঝোলা গুড়।’’ ভিনদেশি চিত্রশিল্পী নাথান অবশ্য সুকুমারের সেই কবিতা পড়েননি বলেই অনুমান। ঝোলাগুড় কাকে বলে তা-ও হয়তো জানেন না। কারণ নাথান লিখেছেন তিনি, ব্রিটেনের রাজার উদ্দেশে বিশেষ ভেটের ডালি সাজিয়েছেন পাঁউরুটি আর ‘ইস্ট এক্সট্র্যাক্ট’ দিয়ে। কিন্তু এই ইস্ট এক্সট্র্যাক্ট যে আসলে ঝোলাগুড় থেকেই তৈরি হয়, তা জেনে ওঠা হয়নি তাঁর। পাঁউরুটি আর ঝোলাগুড়ের মাহাত্ম্যও তাই তাঁর অজানা।

গত ৬ মে রাজ্যাভিষেক হয়েছে ব্রিটেনের রাজা তৃতীয় চার্লসের। সেই উপলক্ষে দুনিয়াজুড়ে তাঁর ভক্তরা নিজেদের মতো করে সাজিয়েছেন উপহারের ডালি। নাথান তাঁর একটি শিল্প উৎসর্গ করেছেন রাজাকে। সেই শিল্প আসলে রাজার মুখের একটি ছবি বা পোর্ট্রেট। যা পাঁউরুটির টোস্টের উপর ইস্ট এক্সট্র্যাক্ট দিয়ে তৈরি করেছেন নাথান। গোটা প্রক্রিয়াটির একটি ভিডিয়ো রেকর্ডিংও তিনি পোস্ট করেছেন ইনস্টাগ্রামে। যা ইতিমধ্যেই ভাইরাল হয়েছে।

ছবি: ইনস্টাগ্রাম

নাথানের ওই শিল্পের প্রশংসা হয়েছে বিভিন্ন মহলে। গৎ ভাঙা নানা মাধ্যমে ছবি আঁকা অভ্যাস তাঁর। তবে এই ছবিটির মাধ্যম দেখে নেটাগরিকরা রায় দিয়েছেন, এমন শিল্প দেখে বেশি ক্ষণ নিজেকে সামলে রাখা যাবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

King Charles III Sukumar Ray
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE