Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

ক্যালিফর্নিয়ার বিস্তীর্ণ এলাকায় বিদ্যুৎ বন্ধ

সান ফ্রান্সিসকোর উত্তর অংশের বনাঞ্চলে আগুন ছড়িয়ে পড়েছিল। ঝড়ো হাওয়ায় সেই আগুনের তীব্রতা ক্রমশ বাড়ছে। দমকলকর্মীরা দিনরাত চেষ্টা চালিয়েও আগ

সংবাদ সংস্থা
সান ফ্রান্সিসকো ২৮ অক্টোবর ২০১৯ ০২:৩৬
দাবানল ভয়াবহ আকার নিচ্ছে ক্যালিফর্নিয়ায়।—ছবি এপি।

দাবানল ভয়াবহ আকার নিচ্ছে ক্যালিফর্নিয়ায়।—ছবি এপি।

আমেরিকার ক্যালিফর্নিয়ায় দাবানল ভয়াবহ আকার নিচ্ছে। বসতি এলাকায়ও আগুন ছড়িয়ে পড়ছে। সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে বিস্তীর্ণ অঞ্চলে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে। ১০৪ বর্গ কিলোমিটার এলাকার মধ্যে থাকা বাসিন্দাদের অন্যত্র সরে যাওয়ার নির্দেশ দিয়েছে স্থানীয় প্রশাসন।

সান ফ্রান্সিসকোর উত্তর অংশের বনাঞ্চলে আগুন ছড়িয়ে পড়েছিল। ঝড়ো হাওয়ায় সেই আগুনের তীব্রতা ক্রমশ বাড়ছে। দমকলকর্মীরা দিনরাত চেষ্টা চালিয়েও আগুন নিয়ন্ত্রণে আনতে পারছেন না। প্যাসিফিক গ্যাস অ্যান্ড ইলেকট্রিক (পিজি অ্যান্ড ই) গত কাল স্থানীয় সময় বিকেল ৫টা থেকে ৩৬টি কাউন্টিতে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা শুরু করেছে। ফলে কয়েক লক্ষ মানুষকে ৪৮ ঘণ্টা অন্ধকারে থাকতে হবে। সোনোমা কাউন্টির শেরিফ মার্ক এসিক জানিয়েছেন, বাসিন্দাদের সরে যাওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। যে কোনও সময় অন্যত্র সরে যেতে হবে— সেই প্রস্তুতি রাখতে বলা হয়েছে প্রায় ১ লক্ষ ৮০ হাজার বাসিন্দাকে। তিনি বলেন, ‘‘বাসিন্দারা অনেকেই বলেছেন, এই বিপদের মোকাবিলা করতে পারব এবং বাসস্থান ছাড়ছি না। কিন্তু আমরা বলেছি, এটা আপনাদের পক্ষে সম্ভব নয়। এলাকা ফাঁকা করে দিন।’’ লস অ্যাঞ্জেলেস এবং সোনোমা কাউন্টিতে জরুরি অবস্থা জারি করেছে প্রশাসন।

পিজি অ্যান্ড ই-র এক আধিকারিক বলেছেন, ‘‘বিদ্যুৎ বিচ্ছিন্ন করার জন্য সাড়ে ২৩ লক্ষ মানুষ মানুষকে অন্ধকারে থাকতে হবে। ৩৬টি কাউন্টির ব্যবসায় এর প্রভাব পড়বে।’’ আবহাওয়ার দফতরের পূর্বাভাস, শনিবার রাত থেকে ঝড়ো হাওয়া বইতে শুরু করবে, ফলে আগুন আরও ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে। গত কালের মধ্যে সোনোমা কাউন্টির কিনক্যাড দাবানলে ৭৭টি ভবন পুড়ে গিয়েছে। যার মধ্যে ৩১টি বসতবাড়ি।

Advertisement

আরও পড়ুন

Advertisement