Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Gurpatwant Singh Pannun

এয়ার ইন্ডিয়ার বিমান নামলেই ঘিরে বিক্ষোভ, ঘোষণা কানাডার খলিস্তানপন্থী সংগঠন এসএফজের

কানাডায় আশ্রয় নেওয়া পান্নুন গত সেপ্টেম্বরে সে দেশে বসবাসকারী হিন্দুদের উপর হামলার হুঁশিয়ারি দিয়েছিলেন। এর পর তাঁর চণ্ডীগড়ের বাড়ি এবং অমৃতসরের জমি বাজেয়াপ্ত করেছিল এনআইএ।

গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
টরন্টো শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২৩ ১৮:৪০
Share: Save:

বিশ্বকাপ ক্রিকেটের ফাইনালের দিন এয়ার ইন্ডিয়ার বিমানে নাশকতা চালানোর আগাম হুঁশিয়ারি দিয়েছিলেন তিনি। খলিস্তানপন্থী সেই নেতা গুরুপতবন্ত সিংহ পান্নুনের নিষিদ্ধ সংগঠন শিখ ফর জাস্টিস (এসএফজে) এ বার আগামী ১ ডিসেম্বর থেকে কানাডার সমস্ত বিমানবন্দরে এয়ার ইন্ডিয়ার উড়ান ঘিরে বিক্ষোভ কর্মসূচির কথা ঘোষণা করল।

এয়ার ইন্ডিয়ায় নাশকতার হুমকি দেওয়ায় গত সপ্তাহে গুরুপতবন্তের বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইনে মামলা দায়ের করেছে জাতীয় তদন্ত সংস্থা (এনআইএ)। তারই প্রতিবাদে এ বার কানাডার বিমানবন্দরে ভারতীয় বিমান সংস্থার উড়ানে বিক্ষোভের কর্মসূচি এসএফজের।

প্রসঙ্গত, গত শনিবার সমাজমাধ্যমে এসেছিল পান্নুনের ভিডিয়ো-বার্তা (আনন্দবাজার অনলাইন যার সত্যতা যাচাই করেনি)। সেখানে তাঁকে বলতে শোনা গিয়েছে, ‘‘১৯শে এয়ার ইন্ডিয়ার বিমানে চড়লে প্রাণের বিপদ আছে।’’ খলিস্তানি জঙ্গিরা যে জেনেশুনেই বিশ্বকাপ ফাইনালের দিনটি বাছতে চাইছে, সে কথা গোপন করেননি পান্নুন।

কানাডায় আশ্রয় নেওয়া পান্নুন গত সেপ্টেম্বরে সে দেশে বসবাসকারী হিন্দুদের উপর হামলার হুঁশিয়ারি দিয়েছিলন। এর পর তাঁর চণ্ডীগড়ের বাড়ি এবং অমৃতসরের জমি বাজেয়াপ্ত করেছিল এনআইএ। প্রসঙ্গত, পঞ্জাবে পান্নুনের বিরুদ্ধে ২২টি অপরাধের মামলা রয়েছে। তার মধ্যে তিনটি দেশদ্রোহিতার। এসএফজের বিরুদ্ধে কানাডার পাশাপাশি আমেরিকা এবং ব্রিটেনে ভারতীয় দূতাবাসে হামলার অভিযোগ রয়েছে।

পঞ্জাবের মধ্যে ‘স্বাধীন এবং সার্বভৌম’ রাষ্ট্র গড়ার দাবি তুলেছে তারা। ২০১৯ সালের ১০ জুলাই এসএফজেকে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করে কেন্দ্র। জানায়, ভারতের সার্বভৌমত্ব এবং ভৌগোলিক অখণ্ডতার জন্য বড়সড় হুঁশিয়ারি এই সংগঠন। ২০২০ সালে সংগঠনের নেতা পান্নুনকে জঙ্গি ঘোষণা করে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। তার পরেও কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সরকারের মদতে সে দেশে বসে পান্নুন ধারাবাহিক ভাবে ভারত বিদ্বেষী প্রচার চালাচ্ছেন বলে নয়াদিল্লির অভিযোগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE