Advertisement
২৫ এপ্রিল ২০২৪

মোদীর ছবি নিয়ে মিছিল পাকিস্তানে, উঠল স্বাধীনতার দাবি

পাকিস্তানের সিন্ধ প্রদেশের স্বাধীনতার দাবিতে মিছিলে দেখা গেল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে পৃথিবীর বিভিন্ন দেশের রাষ্ট্রনায়কদের ছবি সম্বলিত প্ল্যাকার্ড।

পাকিস্তানে স্বাধীনতার দাবিতে আয়োজিত প্রতিবাদ।

পাকিস্তানে স্বাধীনতার দাবিতে আয়োজিত প্রতিবাদ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২১ ২০:২২
Share: Save:

পাকিস্তানের সিন্ধ প্রদেশের স্বাধীনতার দাবিতে মিছিলে দেখা গেল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে পৃথিবীর বিভিন্ন দেশের রাষ্ট্রনায়কদের ছবি সম্বলিত প্ল্যাকার্ড। পাকিস্তানের স্বাধীনতার জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও পৃথিবীর বিভিন্ন দেশের শাসকদের হস্তক্ষেপের দাবি উঠল এই মিছিল থেকে।

প্রতিবাদীরা দাবি করেছেন, সিন্ধ প্রদেশ প্রাচীন কালে সিন্ধু উপত্যকার অংশ ছিল। ব্রিটিশ সরকার সেই উপত্যকা দখল করে। তারপর ১৯৪৭ সালে দেশভাগের সময় তা পাকিস্তানের হাতে তুলে দেয়।

প্রতিবাদী সংগঠনগুলির একটি জেয় লিন্ধ মুত্তাহিদা মহজ-এর চেয়ারম্যান মহম্মদ বুরফট জানিয়েছেন, ‘‘এতদিন ধরে সংস্কৃতি ও ইতিহাসের উপর প্রবল অত্যাচার চলার পরেও, সিন্ধ প্রদেশ তার ঐতিহাসিক ও সাংস্কৃতিক পরিচয় সমান ভাবে বজায় রেখেছে। এই অংশের মানুষ নিজেদের সাংস্কৃতিক পরিচয়, সহিষ্ণুতা ও ঐক্য বজায় রেখে চলেছে। সারা পৃথিবীর মানুষ এই সভ্যতা থেকে উপাদান সংগ্রহ করে নিজের মতো গড়েপিটে নিয়েছে।’’

মানবতার ইতিহাসে পূর্ব ও পশ্চিম থেকে নানা ভাবে ধর্মীয় ও দার্শনিক ঐক্য তৈরি হয়েছে, যা এই প্রদেশকে আলাদা স্থান দিয়েছে।

১৯৬৭ সালথেকে সিন্ধুদেশের দাবি উঠছে। সেখানে সিন্ধিদের নিজেদের ভূমি হিসাবে এটিকে গ়ড়ার দাবি তুলেছিলেন অনেকেই। তখন নেতৃত্ব দিয়েছিলেন জিএম সৈয়দ ও পির আলি মহম্মদ। এই আন্দোলন জিএন সৈয়দের ১১৭ জন জন্মদিনে আয়োজিত হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE