Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Israel-Hamas Conflict

গাজ়ায় হামলার বিরোধিতা করে বিক্ষোভ আমেরিকার ক্যাপিটলে, সংঘর্ষ বন্ধের ডাক দিয়ে গ্রেফতার ৩০০

বিক্ষোভকারীরা বিক্ষোভ দেখানোর পরেই আমেরিকার ক্যাপিটলে ঢোকা এবং বেরোনোর ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ করা হয়। বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা ‘যুদ্ধবিরতি চাই’ বলে স্লোগান দিতে থাকেন।

Protesters take over US capitol, demand ceasefire in Gaza, 300 people arrested

আমেরিকার ক্যাপিটলের সামনে বিক্ষোভ। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২৩ ১৩:০১
Share: Save:

গাজ়ায় হামলার প্রতিবাদে এ বার বিক্ষোভ আছড়ে পড়ল খাস আমেরিকার ক্যাপিটলে। ‘নিউ ইয়র্ক টাইমসে’র একটি প্রতিবেদন অনুসারে, বুধবার প্রায় ৩০০ জন প্যালেস্তাইনপন্থী সমর্থক আমেরিকার কংগ্রেসের সদর দফতর ক্যাপিটল হিলে গিয়ে বিক্ষোভ দেখান। গাজ়ায় হামলা চালানোর বিরোধিতা করে দ্রুত যুদ্ধবিরতি ঘোষণা করার দাবি তোলেন তাঁরা। সংবাদপত্রটির প্রতিবেদন অনুসারে, বিক্ষোভকারীদের মধ্যে ইহুদি সং‌গঠনগুলির সদস্যেরাও ছিলেন। পরে বিক্ষোভকারীদের গ্রেফতার করে পুলিশ।

বিক্ষোভকারীরা বিক্ষোভ দেখানোর পরেই ক্যাপিটলে ঢোকা এবং বেরোনোর ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ করা হয়। বিভিন্ন গোষ্ঠী এবং সংগঠনের প্রতিনিধিরা ‘যুদ্ধবিরতি চাই’ বলে স্লোগান দিতে থাকেন। আমেরিকার বেশ কিছু ইহুদি সংগঠনের সদস্যেরা ‘ইহুদিরা বলছে যুদ্ধবিরতি চাই’ বলে স্লোগান দেন। ক্যাপিটল হিলের এক কর্মী নাম প্রকাশ না করার শর্তে সংবাদ সংস্থা এএনআই-কে জানান, নতুন করে বিক্ষোভ ছড়িয়ে পড়়ার আশঙ্কায় পুলিশ আপাতত তাঁদের সুড়ঙ্গপথ দিয়ে ক্যাপিটলে যাওয়ার পরামর্শ দিয়েছে। ক্যাপিটল সংলগ্ন এলাকাতেও আঁটসাঁট করা হয়েছে পুলিশি নিরাপত্তা।

মঙ্গলবার গাজ়ার আল-আহলি হাসপাতাল রকেট হামলার জেরে ধ্বংস হয়ে যায়। এই ঘটনার নেপথ্যে কারা রয়েছে, তা নিয়ে বাগ্‌যুদ্ধ শুরু হয় প্যালেস্তাইন এবং ইজ়রায়েলের মধ্যে। হামলার জন্য তেল আভিভকে দায়ী করে প্যালেস্তিনীয় সশস্ত্র সংগঠন হামাসও। বুধবার ইজ়রায়েলে পা রেখেই অবশ্য আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়ে দেন, ওই হাসপাতালে ‘অন্য দল’ হামলা চালিয়েছে, ইজ়রায়েল নয়। চলতি সংঘাতের গোড়া থেকেই ইজ়রায়েলের পাশে দাঁড়িয়েছে আমেরিকা। করেছে অস্ত্রসাহায্যও। এই আবহেই এ বার আমেরিকার অন্দর থেকেই গাজ়ার পাশে দাঁড়িয়ে যুদ্ধবিরতি ঘোষণার দাবি উঠল। অতীতে ২০২১ সালের জানুয়ারি মাসে ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের বিরুদ্ধে ক্যাপিটল হিলে ভাঙচুর চালানোর অভিযোগ উঠেছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE