×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৫ জুন ২০২১ ই-পেপার

টিকা নেবেন রানি, কিন্তু থাকতে হবে অপেক্ষায়

সংবাদ সংস্থা
লন্ডন ০৬ ডিসেম্বর ২০২০ ১১:২৩
রানি এলিজাবেথ ও প্রিন্স ফিলিপ। -ফাইল ছবি।

রানি এলিজাবেথ ও প্রিন্স ফিলিপ। -ফাইল ছবি।

ইংল্যান্ডের আমজনতাকে উৎসাহিত করতে কোভিড টিকা নেবেন রানি দ্বিতীয় এলিজাবেথ ও তাঁর স্বামী প্রিন্স ফিলিপও। তবে সরকারি সূত্রের খবর, ৮০ বছর বা তার বেশি বয়সিদের দিয়ে ইংল্যান্ডে কোভিড টিকাকরণ শুরু হচ্ছে বলে অগ্রাধিকারের ভিত্তিতে রানি ও প্রিন্সকে টিকা দেওয়া হবে না। টিকাকরণের জন্য আর পাঁচ জনের মতো ‘তাঁদেরও অপেক্ষা করতে হবে’।

সূত্রটি এও জানিয়েছে, প্রিন্স ফিলিপের আগেই টিকা নেবেন ৯৪ বছর বয়সি রানি দ্বিতীয় এলিজাবেথ। কয়েক সপ্তাহের মধ্যেই। কিন্তু তাঁর ৯৯ বছর বয়সি স্বামী প্রিন্স ফিলিপ কবে টিকা নেবেন তা এখনও চূড়ান্ত হয়নি। তবে দু’জনেই কোভিড টিকা নেবেন তাঁদের ব্যক্তিগত চিকিৎসকের পরামর্শে।

যদিও প্রিন্স ফিলিপ এবং রানি এলিজাবেথ দু’জনেই কোভিড টিকা প্রকাশ্যে নেবেন কি না তা নিয়ে কিছুটা সংশয় রয়েছে। প্রধানমন্ত্রী বরিস জনসন সরকারের একটি অংশ চাইছে প্রকাশ্যে কোভিড টিকাকরণ হোক রানি এলিজাবেথ ও তাঁর স্বামী প্রিন্স ফিলিপের। তাতে টিকা সম্পর্কে সাধারণ মানুষের অমূলক ভয় কমানো যাবে। তবে এ ব্যাপারে রাজপরিবারের সম্মতি মিলেছে কি না, জানা যায়নি।

Advertisement

আরও পড়ুন: মাস্ক ব্যবহার করুন সবাই, আর্জি ভাবী প্রেসিডেন্টের

আরও পড়ুন: নতুন ভিসা বিলে সুখবর আমেরিকায় কর্মরতদের জন্য

রাজপরিবার সূত্রের খবর, যুবরাজ চার্লস ও তাঁর পুত্র প্রিন্স উইলিয়ামও কোভিড টিকা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। তবে তা আগামী বছরের গোড়ার দিকে।

সরকারি সূত্রের খবর, আপাতত সিদ্ধান্ত টিকাকরণের কাজ শুরু হবে স্বাস্থ্যকেন্দ্রগুলিতে থাকা প্রবীণদের দিয়ে। সেই সংখ্যাটা ৪ লক্ষ ২৫ হাজার। তার পর টিকা দেওয়া হবে ১৫ লক্ষ স্বাস্থ্যকর্মীকে। এর পর টিকাকরণ হবে ৮০ বছর বা তার বেশি বয়সি মোট ৩৩ লক্ষ মানুষের। এবং ১৫ লক্ষ সমাজকর্মীর। তার পর টিকা দেওয়া হবে ৭৫ বছর বা তার বেশি বয়সিদের। সেই সংখ্যাটা ২২ লক্ষ। এর পরের ধাপে ৬৫ বছর বা তার বেশি বয়সি এমন ৩৪ লক্ষ মানুষের টিকাকরণ হবে।

Advertisement