Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ জানুয়ারি ২০২২ ই-পেপার

সফল প্রথম উড়ান, ফ্রান্সের আকাশে উড়ল ভারতের রাফাল

ভারতীয় বায়ুসেনার যে রকম দরকার, সেই প্রয়োজনের কথা মাথায় রেখেই এই যুদ্ধবিমানটি বানিয়েছে ফ্রান্সের সংস্থা দাসো অ্যাভিয়েশন। ৩০ অক্টোবর আর বি ০০৮

নিজস্ব প্রতিবেদন
০৯ নভেম্বর ২০১৮ ১৬:৪৫
রাফাল যুদ্ধবিমান। ফাইল চিত্র।

রাফাল যুদ্ধবিমান। ফাইল চিত্র।

রাফাল চুক্তি যখন ভারতীয় রাজনীতির উত্তাপ বাড়াচ্ছে, ঠিক তখনই ফ্রান্সের আকাশে উড়ল ভারতের জন্য বানানো রাফাল যুদ্ধবিমান। বিমানটির নাম রাখা হয়েছে আর বি ০০৮। এয়ার মার্শাল আর কে এস ভাদৌরিয়াকে সম্মান জানাতেই তাঁর নামে রাখা হয়েছে এই বিমানের নাম। তিনি রাফাল চুক্তিতে ভারতীয় বায়ুসেনার তরফে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।

ভারতীয় বায়ুসেনার যে রকম দরকার, সেই প্রয়োজনের কথা মাথায় রেখেই এই যুদ্ধবিমানটি বানিয়েছে ফ্রান্সের সংস্থা দাসো অ্যাভিয়েশন। ৩০ অক্টোবর আর বি ০০৮ নামের এই দুই আসন বিশিষ্ট যুদ্ধবিমান প্রথম বারের জন্য উড়েছে ফ্রান্সের আকাশে। সংবাদ মাধ্যম সূত্রে এরকমটাই জানা গিয়েছে।

৩৬টি রাফাল যুদ্ধবিমান কিনতে ফ্রান্স ও ভারতের মধ্যে চুক্তির সময় ভারতীয় বায়ুসেনার উপপ্রধান ছিলেন আর কে এস ভাদৌরিয়া। এই মুহূর্তে তিনি ভারতীয় বায়ুসেনার ট্রেনিং কম্যান্ডের কম্যান্ডিং ইন চিফ। ২০১৬ সালে রাফাল যুদ্ধবিমান কিনতে ফ্রান্সের মধ্যে চুক্তি করেছইল ভারত। সংবাদমাধ্যম খবর, এই আর বি ০০৮ বিমানটি সবার শেষে ভারতে পাঠাবে ফ্রান্স। অর্থাৎ, ২০২২ সালে এই যুদ্ধবিমান এসে পৌঁছবে ভারতে। বাকি ৩৫টি যুদ্ধবিমান তার আগেই এসে পৌঁছবে ভারতে। যদিও সেই বিমানগুলিতে ভারতের প্রয়োজন মাফিক যন্ত্রাংশ লাগানো থাকবে না। ভারতে আসার পরেই বাকি কাজ সম্পূর্ণ করা হবে বলে জানানো হয়েছিল চুক্তিতে।

Advertisement

আরও পড়ুন: পৃথিবীর দিকে ধেয়ে আসছে ভিনগ্রহী মহাকাশযান?

আরও পড়ুন: এইচওয়ানবি ভিসা নিয়ে কড়াকড়ি, ফের সরব গুগল, মাইক্রোসফট

(আন্তর্জাতিক সম্পর্ক, আন্তর্জাতিক চুক্তি, আন্তর্জাতিক বিরোধ, আন্তর্জাতিক সংঘর্ষ- সব গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক খবর জানতে চোখ রাখুন আমাদের আন্তর্জাতিক বিভাগে।)

আরও পড়ুন

Advertisement