Advertisement
১৬ মে ২০২৪
Israel Hamas War

হামাস-মুক্ত হাসপাতাল, নিহত নেতা: ইজ়রায়েল

সংবাদ সংস্থা
তেল আভিভ শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২৩ ০৮:৪২
Share: Save:

গাজা স্লিপের ছোট্ট একটা হাসপাতাল র‍্যানটিসি। তার মধ্যে রোগী ও পরিজন-সহ প্রায় ১০০০ জনকে পণবন্দি করে রেখেছিল হামাসের অন্যতম শীর্ষ নেতা আহমেদ সিয়াম। পণবন্দিদের ইজরায়েলি সেনার সামনে মানব ঢাল হিসাবে ব্যবহার করছিল বলে অভিযোগ উঠেছিল। সেই র্যানটিসি হাসপাতালকে খুব সম্প্রতি হামাস-মুক্ত করার কথা ঘোষণা করেছে ইজরায়েল। তাদের সেনা দাবি করেছে, দু'পক্ষের লড়াইয়ে আহমেদ সিয়াম নিহত হয়েছে। পণবন্দিদের মুক্ত করা হয়েছে বলেও তারা জানিয়েছে।

গাজার সবচেয়ে বড় হাসপাতাল আল শিফার কাছে ইজরায়েলি ক্ষেপণাস্ত্র হানায় হাসপাতালের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল। তার জেরে আল শিফার নিওনেটাল বিভাগে এখনও পর্যন্ত তিন সদ্যোজাতের মৃত্যু হয়েছে। হামাস পরিচালিত গাজার স্বাস্থ্য দফতরের দাবি, সেখানে আরও ৪৫টি শিশু রয়েছে। রবিবার ইনকিউবেটর থেকে শিশুদের বার করে এনে উদ্ধার কাজ শুরু করা হয়েছে বলে জানিয়েছে ইজরায়েল সেনা। তবে প্যালেস্টাইনি কর্তাদের দাবি, এখনও বহু মানুষে আল শিক্ষায় অটিকে রয়েছেন।

সম্প্রতি ইজরায়েলের বিরুদ্ধে অভিযোগ উঠেছিল, হামাসের বিরুদ্ধে লড়াই করতে গিয়ে গাজা

স্ট্রিপের হাসপাতাল আর স্বাস্থ্য পরিষেবাকেও তারা রেয়াত করছে না। তবে তার ব্যাখ্যা দিয়েছিল ইজরায়েল। ইজরায়েলি সেনার দাবি, হাসপাতালগুলিকে গোপন ডেরা হিসাবে ব্যবহার করছে হামাস। এ বার তারই প্রমাণ হিসাবে আহমেদের মৃত্যুর কথা দাবি করেছে তারা।

হামাসকে ইরান মদত দিয়ে আসছে বলে ইজরায়েলের অভিযোগ বহু দিনের। যুদ্ধ পরিস্থিতিতে সেই ইরান এ বার হামাসের হয়ে মুখ খুলল। শনিবার সৌদি আরবের ডাকা যুদ্ধ সংক্রান্ত একটি জরুরি বৈঠকে সে দেশের প্রেসিডেন্ট ইব্রাহিম রইসি বলেন, “ইজরায়েলকে প্রতিহত করা ছাড়া আর কোনও উপায় নেই। ইজরায়েলের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর জন্য হামাসকে ধন্যবাদ।” রইসির এই লড়াইয়ের আসল খলনায়ক

আরও অভিযোগ, আমেরিকা। তারা ইজারায়েলের পিছনে দাঁড়িয়ে কলকাঠি নাড়ছে। গাজাকে রুদ্ধ বদ্ধভূমিতে পরিণত করে আক্রমণ চালানোর চরম নিন্দা করে ইরানি প্রেসিডেন্ট বলেছেন, “এটি সাতটি পরমাণু বোমা হামলার শামিল।” এর প্রতিবাদ হিসাবে ইজরায়েলকে জ্বালানি ও পণ্য রফতানির উপরে মধ্য এশিয়ার দেশগুলিকে নিষেধাজ্ঞা জারি করার আর্জি জানিয়েছেন রইসি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Israel Hamas War Israel-Hamas Conflict
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE