Advertisement
০২ মে ২০২৪
Padma Awards 2024

চিনের পড়শি প্রবীণকে পদ্মভূষণ! ভারতের জন্য কী করেছেন ফক্সকন সিইও? কেন পেলেন এই সম্মান?

ফক্সকন বিশ্বের সবচেয়ে বড় চুক্তি প্রস্তুতকারক সংস্থা। ভারতের প্রতি এই সংস্থার অবদান অনেক। সেই ফক্সকনের সিইও হলেন তাইওয়ানের প্রবীণ নাগরিক ইয়ুং লিউ।

Reason behind Padma Award to Foxconn CEO Taiwanese Young Liu

ফক্সকন সিইও ইয়ুং লিউ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২৪ ১০:০৮
Share: Save:

তাইওয়ানের প্রবীণ নাগরিক ইয়ুং লিউ এ বছর ভারতের তৃতীয় সর্বোচ্চ নাগরিক সম্মান পদ্মভূষণ লাভ করেছেন। ভারতের প্রতি অবদানের জন্য তাঁকে এই সম্মান প্রদান করেছে কেন্দ্রীয় সরকার। ৬৮ বছরের ইয়ুং চিনের পড়শি দ্বীপের বাসিন্দা। তিনি তাইওয়ানের বিশ্ববিখ্যাত বহুজাতিক সংস্থা ফক্সকনের সিইও। গত চার দশক ধরে প্রযুক্তি ক্ষেত্রে কাজ করে চলেছেন ইয়ুং।

ফক্সকন বিশ্বের সবচেয়ে বড় চুক্তিভিত্তিক বৈদ্যুতিন সামগ্রী প্রস্তুতকারক সংস্থা। সারা বিশ্বে মোট আইফোনের ব্যবসার ৭০ শতাংশে ফক্সকনের হাত রয়েছে। ভারতের প্রতি এই সংস্থার অবদান অনেক। কোভিড অতিমারির পরবর্তী সময় থেকে অতি সুকৌশলে ফক্সকন চিনে পণ্য উৎপাদনের পরিমাণ হ্রাস করেছে। সেই সঙ্গে ভারতে বিনিয়োগ বাড়িয়ে দিয়েছে এই সংস্থা। গত কয়েক বছরে ভারতে ফক্সকনের উপস্থিতি আলাদা করে চোখে পড়েছে। বিশেষ করে দক্ষিণ ভারতের উৎপাদন ইন্ডাস্ট্রিতে খোলা হাতে বিনিয়োগ করে চলেছে ফক্সকন। নেপথ্যে প্রধান নাম অবশ্যই ইয়ুং লিউ।

গত বছরেই ইয়ুং বলেছেন, ‘‘ভারত আন্তর্জাতিক উৎপাদন ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ দেশ হয়ে উঠতে চলেছে।’’ এখানে বাণিজ্যের প্রসারের বিশেষ সুবিধা রয়েছে বলেও জানান তিনি।

বৃহস্পতিবার রাতে পদ্ম সম্মান প্রাপকদের নাম ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। এ বছর মোট ১৩২ জন এই সম্মান পেয়েছেন। তাঁদের মধ্যে পাঁচ জন পেয়েছেন দ্বিতীয় সর্বোচ্চ নাগরিক সম্মান পদ্মবিভূষণ। ১৭ জনকে দেওয়া হয়েছে পদ্মভূষণ। এ ছাড়া, পদ্মশ্রী পেয়েছেন ১১০ জন বিশিষ্ট ব্যক্তি। নিজ নিজ ক্ষেত্রে অবদানের জন্য সম্মান লাভ করেছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Padma Awards 2024 Young Liu Taiwan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE