Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Alibaba

একচেটিয়া বাণিজ্যের শাস্তি, জ্যাক মা-র আলিবাবাকে জরিমানা দিতে হতে পারে ১০০ কোটি ডলার

২০১৫ সালে কোয়ালকমের বিরুদ্ধে এমনই এক অভিযোগ এনেছিল চিন। সে ক্ষেত্রে জরিমানার পরিমাণ ছিল ৯৭ কোটি ডলারের বেশি।

আলিবাবার বেশ কিছু সম্পদের উপর থেকে তার মালিকানার অধিকার  তুলে নেওয়া হতে পারে বলেও খবর।

আলিবাবার বেশ কিছু সম্পদের উপর থেকে তার মালিকানার অধিকার তুলে নেওয়া হতে পারে বলেও খবর। ফাইল ছবি

সংবাদ সংস্থা
বেজিং শেষ আপডেট: ১২ মার্চ ২০২১ ১২:৫০
Share: Save:

চিনের ধনকুবের জ্যাক মা-র সংস্থা আলিবাবাকে ১০০ কোটি মার্কিন ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ৭ হাজার ২৭১ কোটি টাকার বেশি) জরিমানা দিতে হতে পারে । সম্প্রতি চিনা প্রশাসন সূত্রে এই খবর পাওয়া গিয়েছে। শি চিনফিং সরকার শেষ কয়েকমাসে আলিবাবার নিয়ন্ত্রণে থাকা ছোট সংস্থা ‘অ্যান্ট গ্রুপ কো’-র লাগাম টেনে ধরে। তারপর বাজারে ছাড়া এই সংস্থারই শেয়ার রুখে দেয় সরকার। ঘটনার সময় চোখের আড়ালে চলে যান জ্যাক মা। পরিস্থিতি জটিল হয়ে ওঠে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর, এ বার চিনা সংস্থার ঘাড়ে চাপতে পারে বিপুল পরিমাণ জরিমানা। যদিও এই জরিমানা নিয়ে চিনা প্রশাসনের তরফ থেকে কোনও প্রতিক্রিয়া দেওয়া হয়নি।

২০১৫ সালে কোয়ালকমের বিরুদ্ধে এমনই এক অভিযোগ এনেছিল চিন। সে ক্ষেত্রে জরিমানার পরিমাণ ছিল ৯৭ কোটি ডলারের বেশি। আলিবাবার জরিমানা সেই রেকর্ডকেও ভেঙে দিতে বসেছে।

চিনা বাণিজ্য নিয়ন্ত্রক সংস্থাগুলির তরফে জরিমানার পাশাপাশি একাধিক বিধিনিষেধ চাপানো হতে পারে বলেও শোনা যাচ্ছে। আলিবাবার বেশ কিছু সম্পদের উপর থেকে তার মালিকানার অধিকার তুলে নেওয়া হতে পারে বলেও খবর।

সমস্যা শুরু হয়েছিল গত ডিসেম্বরে। চিনের প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়, আলিবাবার বিরুদ্ধে বিশ্বাসভঙ্গের একটি তদন্ত শুরু করতে চলেছে শি চিনফিং সরকার। তার আগে হঠাৎই চিনের বাণিজ্য নিয়ন্ত্রণ নীতি নিয়ে প্রকাশ্যে সমালোচনা করেছিলেন ওই সংস্থার কর্ণধার জ্যাক মা। অনেকের মতে, সেই কারণেই প্রশাসনের রোষের মুখে পড়তে হয়েছে তাঁর সংস্থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

China jack Ma Alibaba
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE