Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Delta Variant

Delta Variant: ডেল্টার সংক্রমণই আগামী দিনে সবচেয়ে বেশি প্রকট হবে বিশ্বে, ছড়িয়েছে ১০০ দেশে, বলছে হু

জুনের অতিমারি সংক্রান্ত রিপোর্টে হু জানিয়েছে, খাতায় কলমে এখনও পর্যন্ত বিশ্বের ৯৬ দেশে ডেল্টার অস্তিত্ব মিললেও প্রকৃত সংখ্যাটা ১০০-র উপরে।

কোভিড ওয়ার্ড।

কোভিড ওয়ার্ড।

সংবাদ সংস্থা
নয়া দিল্লি শেষ আপডেট: ০১ জুলাই ২০২১ ১৩:৫৫
Share: Save:

আগামী দিনে গোটা বিশ্ব জুড়েই সংক্রমণ ছড়াতে পারে করোনাভাইরাসের ডেল্টা প্রজাতি। প্রায় ১০০ দেশে এই প্রজাতির অস্তিত্ব মিলেছে। ভারতে প্রথম হদিশ পাওয়া ডেল্টা প্রজাতির সংক্রমণ ছড়ানোর ক্ষমতা অনেক বেশি হওয়ায় বিষয়টি নিয়ে উদ্বিগ্ন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

জুনের অতিমারি সংক্রান্ত রিপোর্টে হু জানিয়েছে, হিসেবের খাতায় এখনও পর্যন্ত বিশ্বের ৯৬ দেশে ডেল্টার অস্তিত্ব মিললেও প্রকৃত সংখ্যাটা ১০০-র উপরে। ভাইরাসের প্রজাতি চিহ্নিতকরণের জন্য যে পরিকাঠামোর প্রয়োজন, তা বহু দেশেই নেই। যার ফলে আসল সংখ্যা সামনে আসছে না। কিন্তু সম্প্রতি বেশ কিছু দেশে দৈনিক সংক্রমণ বেড়েছে। গুরুতর অসুস্থ হয়ে কোভিড আক্রান্তদের হাসপাতালে ভর্তি হওয়ার খবর সামনে আসছে। ডেল্টা প্রজাতির জন্যই যে এই প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে, রিপোর্টে তা জানিয়েছে হু।

আরও পড়ুন:

ডেল্টা প্রজাতির সংক্রমণ রুখতে বাধ্যতামূলক ভাবে মাস্ক পরা এবং শারীরিক দূরত্ব বিধি বজায় রাখার কথা বলেছেন হু প্রধান টেড্রস অ্যাডানম গ্যাব্রিয়েসাস। তিনিও সম্প্রতি বলেছেন, ডেল্টাই এখনও পর্যন্ত করোনাভাইরাসের সবচেয়ে সংক্রামক প্রজাতি। যে সব জায়গায় টিকাকরণের হার কম, সেখানে দ্রুত ছ়ড়াচ্ছে এই প্রজাতির করোনাভাইরাস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WHO coronavirus Delta Variant
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE