Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Ahmad Massoud

Ahmad Massoud: দেশ ছেড়ে পালাননি মাসুদ, রয়েছেন আফগানিস্তানেই, দাবি ন্যাশনাল রেজিসটেন্স ফোর্সের

তালিবান ইতিমধ্যেই দাবি করেছে তারা পঞ্জশির উপত্যকা দখল করে নিয়েছে। কিন্তু ন্যাশনাল রেজিসটেন্স ফোর্স (এনআরএফ) সেই দাবিকেও নস্যাৎ করেছে।

আহমদ মাসুদ। ছবি: রয়টার্স।

আহমদ মাসুদ। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
পঞ্জশির শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২১ ০৯:৩০
Share: Save:

পঞ্জশিরে তালিবান ঢুকে পড়ার পরই খবর চাউর হয়েছিল আহমদ শহ মাসুদ নাকি আফগানিস্তান ছেড়ে তুরস্কে পালিয়েছেন। সেই দাবিকে খারিজ করে ইরানের সংবাদ সংস্থা ফার্স-এর কাছে ন্যাশনাল রেজিসটেন্স ফোর্স (এনআরএফ)-এর এক সূত্র দাবি করেছে, মাসুদকে নিয়ে যে খবর চাউর হয়েছিল তা সম্পূর্ণ মিথ্যা। তিনি আফগানিস্তানেই রয়েছেন এবং সুরক্ষিত আছেন।

তালিবান ইতিমধ্যেই দাবি করেছে তারা পঞ্জশির উপত্যকা দখল করে নিয়েছে। কিন্তু এনআরএফ সেই দাবিকে নস্যাৎ করেছে। পাল্টা তারা দাবি করেছে তালিবান পঞ্জশিরের মূল রাস্তার ৭০ শতাংশ দখল করলেও উপত্যকা এখনও সুরক্ষিতই আছে।

এনআরএফ-এর এক কমান্ডার কাশেম মহম্মদি বলেন, “সম্প্রতি তালিবান পঞ্জশিরের মূল রাস্তা এবং অলিগলির ৭০ শতাংশ নিজেদের কব্জায় নিয়েছে। কিন্তু তারা যে দাবি করছে পঞ্জশির পুরোটাই দখলে নিয়েছে, সেটা সম্পূর্ণ মিথ্যা।” এনআরএফ দাবি করেছে, পঞ্জশির উপত্যকা দখলের চেষ্টা চালিয়ে যাচ্ছে তালিবান। কিন্তু তাদের বাহিনীও জোরদার মোকাবিলা করছে।

কয়েক দিন আগেই তালিবানকে মাসুদ হুঁশিয়ারি দিয়েছিলেন, ‘সিংহের গুহায় ঢুকেছ, এর মাশুল দিতেই হবে।’ আল জাজিরায় প্রকাশিত একটি রিপোর্ট অনুযায়ী সংবাদমাধ্যমকে আরও একটি অডিয়ো বার্তা পাঠিয়েছেন মাসুদ। সেই অডিয়ো বার্তায় পঞ্জশিরের মানুষদের উদ্দেশে মাসুদ বলছেন, ‘আপনারা যে যেখানেই থাকুন প্রতিরোধ গড়ে তুলুন। এটা আমাদের জাতীয় মর্যাদার লড়াই। স্বাধীনতা এবং দেশের সমৃদ্ধির লড়াই।’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE