Advertisement
২৫ জুন ২০২৪
Rishi Sunak

Rishi Sunak: চতুর্থ দফার ভোটেও শীর্ষে ঋষি সুনক, প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে এগোলেন আরও একটু

ব্রিটেনের প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে আরও একটু এগিয়ে গেলেন ঋষি সুনক। চতুর্থ দফায় পেলেন ১১৮ ভোট।

ব্রিটেনের প্রধানমন্ত্রী পদের দিকে আরও এক ধাপ এগিয়ে গেলেন ঋষি সুনক।

ব্রিটেনের প্রধানমন্ত্রী পদের দিকে আরও এক ধাপ এগিয়ে গেলেন ঋষি সুনক। ছবি রয়টার্স।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ১৯ জুলাই ২০২২ ২১:৫৯
Share: Save:

ব্রিটেনের প্রধানমন্ত্রী পদের দিকে আরও এক ধাপ এগিয়ে গেলেন ঋষি সুনক। বরিস জনসনের আসনে বসার জন্য তাঁর নিজের দল কনজারভেটিভ পার্টিতেই প্রার্থী বাছাইয়ের কাজ শুরু হয়েছে। সেখানে চতুর্থ দফার নির্বাচনে সর্বোচ্চ ভোট পেলেন দেশের প্রাক্তন অর্থমন্ত্রী সুনক।

প্রতিযোগিতা থেকে বাদ পড়েছেন বিদ্রোহী সাংসদ কেমি বাডেনোচ। ফলে এখন প্রধানমন্ত্রী হওয়ার লড়াইয়ে রয়েছেন তিন জন। প্রধানমন্ত্রী নির্বাচনের জন্য চতুর্থ দফায় ভোট দিয়েছেন কনজারভেটিভ পার্টির সদস্যরা।

নিজের দলের ১১৮ জন আইনসভা সদস্যের ভোট পেয়েছেন সুনক। প্রধানমন্ত্রী পদে চূড়ান্ত প্রার্থী হতে গেলে সুনকের দরকার নিজের দলের ১২০ জন আইনসভা সদস্যের সমর্থন। অর্থাৎ পার্লামেন্টে কনজারভেটিভ পার্টির যত জন সাংসদ রয়েছেন, তাঁদের এক তৃতীয়াংশের সমর্থন।

সোমবারের ভোটে আইনসভার ১১৫ জন সদস্য সুনককে ভোট দিয়েছিলেন। সেখান থেকে চতুর্থ দফায় তাঁর ভোট বেড়েছে। সোমবারের ভোটে বাণিজ্য মন্ত্রী পেনি মরডুয়ান্ট পেয়েছিলেন ৯২টি ভোট। বিদেশ সচিব লিজ ট্রাস পেয়েছিলেন ৮৬টি ভোট। তবে অনেকেরই আশঙ্কা, কেমি লড়াই থেকে ছিটকে যাওয়ায় তাঁর ভোট পাবেন ট্রাস। সে ক্ষেত্রে তিনি প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে দ্বিতীয় স্থানে উঠে আসতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rishi Sunak British Vote Election
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE