×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২১ জুন ২০২১ ই-পেপার

মুলারের মুখোমুখি হতে চান ট্রাম্প

সংবাদ সংস্থা
ওয়াশিংটন ২৬ জানুয়ারি ২০১৮ ০৩:৫১
ডোনাল্ড ট্রাম্প। ফাইল ছবি।

ডোনাল্ড ট্রাম্প। ফাইল ছবি।

রাশিয়ার সাহায্য নিয়ে ২০১৬-র প্রেসি়ডেন্ট নির্বাচন জিতেছেন বলে বহু আগে অভিযোগ উঠেছিল মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে। সেই তদন্তে সহযোগিতা করতে এ বার স্পেশ্যাল কাউন্সেল রবার্ট মুলারের মুখোমুখি হতে চান বলে জানিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

দাভোসের আন্তর্জাতিক অর্থনৈতিক মঞ্চে যোগ দিতে যাওয়ার আগে বৃহস্পতিবার হোয়াইট হাউসে এক সাংবাদিক সম্মেলনে ট্রাম্প বলেছেন, ‘‘অধীর আগ্রহে অপেক্ষা করছি। আগামী দুই থেকে তিন সপ্তাহের মধ্যেই এই সাক্ষাৎ হতে পারে।’’

জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এবং এফবিআই প্রধানকে ছাঁটাই করার সিদ্ধান্ত নিয়ে স্পেশ্যাল কাউন্সেল রবার্ট মুলার মার্কিন প্রেসিডেন্টকে জিজ্ঞাসাবাদ করতে চান বলে সম্প্রতি এক মার্কিন সংবাদপত্রে দাবি করা হয়েছিল। প্রাক্তন এফবিআই অধিকর্তা মুলার এর আগে ট্রাম্প-ঘনিষ্ঠ বেশ কয়েক জনকে জিজ্ঞাসাবাদ করেছেন। প্রশ্ন করেছেন ট্রাম্প পরিবারের একাধিক সদস্যকেও। ২০১৬ সালের ভোটে ট্রাম্প শিবিরের সঙ্গে রুশ যোগের তদন্ত নিয়েও অ্যাটর্নি জেনারেল জেফ সেশনসের সঙ্গে ইতিমধ্যেই কথা বলেছেন মুলার। ওই নির্বাচনকে ঘিরেই আর্থিক দুর্নীতির অভিযোগ উঠেছিল ট্রাম্পের প্রাক্তন প্রচার সচিব পল ম্যানফোর্ট, প্রাক্তন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিন এবং প্রাক্তন বিদেশনীতি উপদেষ্টা জর্জ পাপাদোপোলাসের বিরুদ্ধে। সেই অভিযোগে তাঁদের বহিষ্কারও করে ট্রাম্প প্রশাসন। তবে বিরোধীদের পাল্টা অভিযোগ ছিল, মাইকেল ফ্লিন এবং এফবিআই অধিকর্তা জেমস কোমিকে বহিষ্কার করে ট্রাম্প আসলে বিচার প্রক্রিয়ায় বাধা তৈরি করেছেন। বাস্তবে আদৌ তা হয়েছে কি না, সেটাই এখন খতিয়ে দেখছেন মুলার। তবে ট্রাম্প আদৌ মুলারের মুখোমুখি হবেন কি না তা নিয়ে ধন্দ ছিলই।

Advertisement

এ দিন হোয়াইট হাউসের বৈঠকে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে ট্রাম্প জানান, মুলারের সঙ্গে তিনি দেখা করতে চান। একই সঙ্গে জানাতে ভোলেননি, এই সাক্ষাৎ কী ভাবে ও কবে হবে তা অবশ্য ঠিক করবেন তাঁর আইনজীবীরাই। হোয়াইট হাউসের সরকারি আইনজীবী টাই কব বলেছেন, তদন্তে সাহায্য করবেন ট্রাম্প। তিনি চান, এই তদন্ত তাড়াতাড়ি শেষ হোক।



Tags:
Donald Trump USডোনাল্ড ট্রাম্প US President

Advertisement