Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

ওসামাকে মেরেছিলেন তিনিই, রবকে নিয়ে তোলপাড় দুনিয়া

তিন বছর ধরে তাঁকে নিয়ে চলেছে নানা জল্পনা। অবশেষে প্রকাশ্যে এল তাঁর পরিচয়। মোস্ট ওয়ান্টেড জঙ্গি ওসামা বিন লাদেনকে ‘নেভি সিল’-এর কোন অফিসার মে

সংবাদ সংস্থা
ওয়াশিংটন ০৭ নভেম্বর ২০১৪ ০৩:০৮
Save
Something isn't right! Please refresh.
রব ও’নিল

রব ও’নিল

Popup Close

তিন বছর ধরে তাঁকে নিয়ে চলেছে নানা জল্পনা। অবশেষে প্রকাশ্যে এল তাঁর পরিচয়। মোস্ট ওয়ান্টেড জঙ্গি ওসামা বিন লাদেনকে ‘নেভি সিল’-এর কোন অফিসার মেরেছিলেন, তা জানতে দুনিয়ায় কৌতূহলের শেষ ছিল না। অবশেষে তাঁর বাবাই ব্রিটেনের একটি দৈনিককে জানিয়ে দিয়েছেন ছেলের নাম। জানা গিয়েছে, তাঁর ছেলে রব ও’নিলই সেই ব্যক্তি, যাঁর গুলিতে খতম হয়েছিলেন ওসামা বিন লাদেন।

৩৮ বছরের রব ১৬ বছর ধরে ‘নেভি সিল’-এর বিশেষ দায়িত্ব পালন করেছেন। অংশ নিয়েছেন ৪০০টি অভিযানে। সোমালি জলদস্যুদের হাতে অপহৃত একটি জাহাজও উদ্ধার করেন এক বার। কিন্তু ২০ বছরের সেই চাকরি জীবন সম্প্রতি তড়িঘড়ি শেষ করার সিদ্ধান্ত নিয়েছেন রব। অবসর নিয়ে নিয়েছেন ‘নেভি সিল’ থেকে। তার আগেই অবশ্য মার্কিন সেনার তৃতীয় সর্বোচ্চ পুরস্কার ‘সিলভার স্টারস’-এর মালিক হয়ে গিয়েছেন রব। আগামী সপ্তাহে একটি নিউজ চ্যানেলে তাঁর সাক্ষাৎকারও সম্প্রচারিত হওয়ার কথা। ওই সাক্ষাৎকারে রবের পরিচয় প্রকাশ হলে কী হবে, তা নিয়ে তোলপাড় হচ্ছে গোটা আমেরিকা। তার আগেই গত কাল রবের বাবা মুখ খোলায় শুরু হয়েছে নতুন বিতর্ক।

রবের নাম প্রকাশের পরে তাঁর জীবন বিপন্ন হতে পারে বলেও আশঙ্কা অনেকের। কিন্তু তা নিয়ে রবের বাবা উদ্বিগ্ন নন। তাঁর বক্তব্য, “আইএস জঙ্গিদের আমরা ভয় পাই না। জঙ্গিদের শুধু বলতে চাই, এসো পারলে আমাদের ধরে দেখাও।”

Advertisement

রবের বাবা আরও জানিয়েছেন, ২০১১-র ২ মে পাকিস্তানের অ্যাবটাবাদে ওসামার বাড়িতে মোট ২৩ জন ‘নেভি সিল’ অফিসার হানা দেন। তাঁদের মধ্যে রবই আল কায়দা প্রধানের কপালে তিনটি গুলি করেন। যে ২৩ জন অফিসার অভিযানে ছিলেন, তাঁদের মধ্যে এক জন অন্য নামে একটি বই লিখেছেন। মার্ক ওয়েন নামে ওই লেখকের বইটির নাম ছিল, ‘নো ইজি ডে’। পরে অবশ্য জানা যায় ওই অফিসারের আসল নাম ম্যাট বিসোনেট। দু’বছর আগে লেখা ওই বই নিয়ে আগেও বিতর্কের ঝড় উঠেছে। বিন লাদেন হত্যার মতো এত গোপনীয় একটা অভিযানের অফিসারেরা একের পর এক নিজেদের নাম প্রকাশ্যে আনছেন এবং অভিযানের অজানা তথ্য ফাঁস হয়ে যাওয়ায় ‘নেভি সিল’-এর মধ্যেও বিভাজন তৈরি হয়েছে।

তবে এত বিতর্কেও আপাতত মুখ খুলতে চাইছেন না রব। মন্টানার বাসিন্দা শুধু বলেছেন, “আমি ধার্মিক নই। কিন্তু জানতাম কোনও না কোনও কাজের জন্যই আমি জন্মেছি। ওই অভিযানের পরে আমি জেনে গিয়েছি, সেটা ঠিক কী ছিল।”



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement