Advertisement
২০ জুলাই ২০২৪
Russia

রকেটহানায় নিহত ইউক্রেনের ৬০০ সেনা, ৮৯ রুশসেনাকে নিকেশ করার বদলা, দাবি রাশিয়ার

চলতি বছরের গোড়ায় ডনেৎস্ক অঞ্চলের মাকিভকার ব্যারাকে ইউক্রেনের হামলায় নিহত হয়েছিলেন অন্তত ৮৯ জন রুশ সেনা। তার প্রতিশোধ নিতেই এই হামলা বলে দাবি করেছে রুশ প্রতিরক্ষা মন্ত্রক।

ক্রামাতোরস্ক শহরের মেয়র রবিবার ফেসবুকে দাবি করেছিলেন, পূর্ব ইউক্রেনের শহরে বিভিন্ন জায়গায় রুশ হামলা হলেও প্রাণহানি ঘটেনি।

ক্রামাতোরস্ক শহরের মেয়র রবিবার ফেসবুকে দাবি করেছিলেন, পূর্ব ইউক্রেনের শহরে বিভিন্ন জায়গায় রুশ হামলা হলেও প্রাণহানি ঘটেনি। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
কিভ শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০২৩ ২২:০১
Share: Save:

চলতি বছরের গোড়ায় ৮৯ রুশ সেনাকে নিকেশ করার প্রতিশোধ নিয়েছে রাশিয়া। পূর্ব ইউক্রেনে ক্রামাতোরস্ক শহরে রকেটহানা চালিয়ে খতম করেছে ইউক্রেনের ৬০০-র বেশি সেনাকে। রবিবার এমনই দাবি করল রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক।

এই প্রতিবেদন প্রকাশিত হওয়া পর্যন্ত রাশিয়ার এই দাবি নিয়ে প্রতিক্রিয়া জানায়নি ইউক্রেন। যদিও রাশিয়া এ দাবি করার আগেই ক্রামাতোরস্ক শহরের মেয়র রবিবার ফেসবুকে দাবি করেছিলেন, পূর্ব ইউক্রেনের শহরে বিভিন্ন জায়গায় রুশ হামলা হলেও প্রাণহানি ঘটেনি।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, ক্রামাতোরস্ক শহরের যে দু’টি হস্টেলে অস্থায়ী ঘাঁটি গেড়েছিলেন ইউক্রেনীয় সেনারা, সেখানে রকেটহামলা চালানো হয়েছে। সেখানকার দু’টি হস্টেলের একটিতে ৭০০ এবং অন্যটিতে ৬০০-র বেশি ইউক্রেনীয় সেনা ছিলেন। যাঁরা রকেটহানায় নিহত হয়েছেন। চলতি বছরের গোড়ায় পূর্ব ইউক্রেনের ডনেৎস্ক অঞ্চলের মাকিভকার ব্যারাকে ইউক্রেনের হামলায় নিহত হয়েছিলেন অন্তত ৮৯ জন রুশ সেনা। তার প্রতিশোধ নিতেই এই হামলা বলে দাবি করেছে রুশ মন্ত্রক।

রবিবার মন্ত্রক জানিয়েছে, গোপন সূত্রে খবর পেয়ে এই হামলা চালানো হয়েছিল। একটি বিবৃতিতে মন্ত্রকের দাবি, ‘‘ইউক্রেনের সেনাবাহিনীর অস্থায়ী ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলায় ৬০০-র বেশি ইউক্রেনীয় সেনাকে খতম করা হয়েছে।’’ রাশিয়ার এই দাবি সত্য হলে ২৪ ফেব্রুয়ারি থেকে যুদ্ধ শুরু হওয়ার পর এটিই হবে একযোগে ইউক্রেনের সবচেয়ে বড় সেনানীক্ষয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE