Advertisement
০৫ মে ২০২৪
Ukraine

Russia-Ukraine War: চক্রব্যূহে ইউক্রেন, চার দিক থেকে থেকে ঘিরে হামলা রাশিয়ার, কোন কোন জায়গা দখল

রাশিয়া মোট চার দিক থেকে ইউক্রেনে হামলা চালাচ্ছে। লক্ষ্য রাজধানী কিভ। ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর দিয়েও প্রবেশ রুশ বাহিনীর।

চার দিক থেকে ইউক্রেনে হামলা রাশিয়ার।

চার দিক থেকে ইউক্রেনে হামলা রাশিয়ার। অলংকরণ: শৌভিক দেবনাথ।

সংবাদ সংস্থা
কিভ শেষ আপডেট: ০১ মার্চ ২০২২ ১৫:২৪
Share: Save:

পাঁচ দিন পার করল রাশিয়া-ইউক্রেনের রক্তক্ষয়ী যুদ্ধ। বেলারুশে দুই রাষ্ট্রপ্রধান আলোচনার টেবিলে বসলেন বটে, তবে সেটা কতটা ফলপ্রসূ হল তা অজানা। এর মধ্যেই সংবাদ সংস্থা রয়টার্সের একটি রিপোর্ট বলছে, ইউক্রেন এখন রাশিয়া সেনার চক্রব্যূহে বন্দি। চার দিক থেকে ইউক্রেন ঘিরে তারা ক্রমশ এগোচ্ছে আরও ভিতরে। রাজধানী কিভের সীমানা পেরচ্ছে রুশ সেনা। অন্য দিকে ইতিমধ্যে দখল হয়ে গিয়েছে চেরনোবিল পারমাণবিক কেন্দ্র। ইউক্রেনের খেরসন দিয়েও ঢুকে পড়েছে রাশিয়ার অন্য এক সেনাদল।

সংবাদ সংস্থা সূত্রে খবর, সোমবার বেলারুশে যখন যুদ্ধবিরতির লক্ষ্য নিয়ে ভ্লাদিমির পুতিনের সঙ্গে আলোচনায় বসেছেন ভোলোদেমির জেলনস্কি, তখনই রুশ সেনার আক্রমণে প্রায় ১২ জনের মৃত্যু হয়েছে।

জানা যাচ্ছে, রাশিয়া মোট চার দিক থেকে ইউক্রেনে হামলা চালাচ্ছে। একটি সেনা দলের লক্ষ্য রাজধানী কিভ। আর একটি সেনা দল এগোচ্ছে খারকিভকে কেন্দ্র করে। ইউক্রেনের সরকারি সূত্র জানাচ্ছে, সোমবারই খারকিভে রুশ সেনার ছোড়া বিস্ফোরকে একাধিক সাধারণ নাগরিক নিহত হয়েছেন।

পুতিন-সেনার অন্য একটি দল ডনবাস কেন্দ্রে হামলা চালাচ্ছে। রুশ সমর্থিত লুহনস্কের পূর্ব প্রদেশে আবার হামলা চালায় ইউক্রেন। তাদের ক্ষেপণাস্ত্র হামলায় তেল কেন্দ্র ধ্বংস হয়ে গিয়েছে।

আবার ক্রিমিয়া কেন্দ্র বরাবর রুশ হানায় নিহত হয়েছেন ১০ গ্রিক নাগরিক। মারিয়োপোলে মৃত্যু হয়েছে ছয় ইউক্রেন নাগরিকের। এই পরিস্থিতিতে মঙ্গলবার রাশিয়ার সামরিক অভিযান ঠেকাতে জরুরিভিত্তিতে ইউরোপীয় ইউনিয়নের সদস্যপদের জন্য আবেদন করেছেন ইউক্রেন রাষ্ট্রপতি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE