Advertisement
১৩ জুন ২০২৪
Russia-Ukraine Conflict

Russia-Ukraine War: জীবনের ঝুঁকি নিয়ে চেরনিহিভের ধ্বংসলীলা বিশ্ববাসীকে দেখাচ্ছেন ইউক্রেনের তরুণী

রুশ বোমার ভয় উপেক্ষা করে গত কয়েক দিন ভেঙে পড়া বাড়ি, ধসে যাওয়া রাস্তা, টুকরো হয়ে যাওয়া সেতুর মধ্যে দিয়ে ঘুরে চলেছেন ভ্যালেরিয়া।

ইউক্রেনীয় ফটোগ্রাফার ভ্যালেরিয়া শাশেনোক।

ইউক্রেনীয় ফটোগ্রাফার ভ্যালেরিয়া শাশেনোক।

সংবাদ সংস্থা
কিভ শেষ আপডেট: ১০ মার্চ ২০২২ ১৩:০৬
Share: Save:

যুদ্ধবিধ্বস্ত শহর ছেড়ে চলে গিয়েছেন বন্ধু-পরিজনেদের প্রায় সকলেই। কিন্তু রয়ে গিয়েছেন তিনি। রুশ সেনার লাগাতার ক্ষেপণাস্ত্র আর বোমাবর্ষণে ধ্বংসস্তূপে পরিণত হওয়া চেরনিহিভের মাটির তলার এক বাঙ্কারে বাবা, মা আর পোষ্য সারমেয় টরির সঙ্গে আশ্রয় নিয়েছেন ইউক্রেনীয় ফটোগ্রাফার ভ্যালেরিয়া শাশেনোক

রুশ বোমার ভয় উপেক্ষা করে গত কয়েক দিন ভেঙে পড়া বাড়ি, ধসে যাওয়া রাস্তা, টুকরো হয়ে যাওয়া সেতুর মধ্যে দিয়ে ঘুরে চলেছেন ভ্যালেরিয়া। আর ভ্লাদিমির পুতিন-বাহিনীর ধ্বংসলীলার নানা ছবি এবং ভিডিয়ো নেটমাধ্যমে পোস্ট করে চলেছেন ধারাবাহিক ভাবে। তুলে ধরছেন, এখনও শহরে থেকে যাওয়া সহ-নাগরিকদের কথা। তাঁর সেই ক্যামেরাবন্দি অভিজ্ঞতা ইতিমধ্যেই ছড়িয়ে পড়েছে বিশ্বজুড়ে।

কিন্তু কেন জীবনের ঝুঁকি নিয়ে ধ্বংসস্তূপে পরিণত হওয়া চেরনিহিভের ছবি দুনিয়াকে দেখাচ্ছেন ভ্যালেরিয়া? তাঁর জবাব, ‘‘আমি মনে করি, যুদ্ধের বাস্তব ছবিটা ঠিক কেমন, তা লোকেদের দেখানো প্রয়োজন। এটাই আমার লক্ষ্য। এটি বাস্তব জীবন, এবং আমি এখানে আছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE