Advertisement
১৭ জুন ২০২৪
Russia Ukraine War

ইজিয়ুমের পর রুশ সীমান্তের গুরুত্বপূর্ণ শহর দখল ইউক্রেনের, রসদ ঘাটতির মুখে পুতিন সেনা

খারকিভের ৯০ কিলোমিটার পূর্বে রুশ সীমান্তবর্তী শহর ভেলেইকি বারলুক হাতছাড়া হওয়া ভ্লাদিমির পুতিন বাহিনীর কাছে ‘বড় ধাক্কা’ বলে মনে করছেন সামরিক বিশেষজ্ঞদের একাংশ।

খারকিভের পূর্বে রুশ রকেট হানায় বিধ্বস্ত বিদ্যুৎকেন্দ্র।

খারকিভের পূর্বে রুশ রকেট হানায় বিধ্বস্ত বিদ্যুৎকেন্দ্র। ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
খারকিভ শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২২ ১৬:১৮
Share: Save:

খারকিভের পরে এ বার রুশ সীমান্তের ভেলেইকি বারলুক দখল করল ইউক্রেন সেনা। সামরিক অবস্থানগত দিক থেকে গুরুত্বপূর্ণ এই শহর হাতছাড়া হওয়া আগামী দিনে ডনবাস অঞ্চলে (পূর্ব ইউক্রেনের ডোনেৎস্ক ও লুহানস্ক অঞ্চলকে একত্রে এই নামে ডাকা হয়)। মোতায়েন রুশ বাহিনী অস্ত্র এবং রসদের ঘাটতির মুখে পড়তে পারে বলে মনে করছেন সামরিক বিশেষজ্ঞদের একাংশ।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির ঘনিষ্ঠ সেনা কমান্ডার ভ্যালেরি জালুঝনি নেটমাধ্যমে বারলুক দখলের দাবি করে একটি পোস্টে লিখেছেন, ‘আমরা খারকিভ থেকে কেবল দক্ষিণ এবং পূর্বে নয় বরং উত্তর দিকেও অগ্রসর হতে শুরু করছি। আমরা জাতীয় সীমান্ত আর মাত্র ৫০ কিলোমিটার দূরে।’

ইউক্রেন সেনার প্রত্যাঘাতে গত সপ্তাহে উত্তর-পশ্চিম ইউক্রেনের খারকিভ প্রদেশের ইজিয়ুম শহর হারিয়েছে রাশিয়া। এর পর খারকিভের ৯০ কিলোমিটার পূর্বে রুশ সীমান্তবর্তী শহর বারলুক হাতছাড়া হওয়া ভ্লাদিমির পুতিন বাহিনীর কাছে ‘বড় ধাক্কা’ বলে মনে করা হচ্ছে। গত ২৪ ফেব্রুয়ারি পুতিন ইউক্রেনের বিরুদ্ধে সামরিক অভিযানের ঘোষণা করার কয়েক দিন পরেই বেলারুশ সীমান্ত এবং ডনবাসের অধিকৃত এলাকা থেকে বারলুকের উপর সাঁড়াশি হামলা চালিয়েছিল রুশ বাহিনী।

ওই শহর দখলের পরে সেখান থেকেই পূর্ব এব উত্তর ইউক্রেনের বিভিন্ন এলাকায় মোতায়েন রুশ ফৌজের জন্য অস্ত্র ও রসদ সরবরাহের পরিকাঠামো নিয়ন্ত্রিত হত। এই পরিস্থিতিতে মস্কোর তরফে ‘পিছু হঠার ব্যাখ্যাও’ মিলেছে সোমবার। রুশ সংবাদমাধ্যমের একাংশ জানাচ্ছে, পুতিনের নির্দেশে ডনবাস অঞ্চলের নিয়ন্ত্রণ মজবুত করতে ইউক্রেনের অন্য অঞ্চলগুলি থেকে সেনা সরিয়ে আনা হচ্ছে সেখানে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE