Advertisement
০৩ মে ২০২৪
Russia

Ukraine Russia conflict: বিবাদে জড়াবেন না, ইউক্রেন ছাড়ার আগে চিনা নাগরিকদের সরকারি পরামর্শ

ইউক্রেনের চিনের নাগরিকদের দেশে ফেরানোর কাজ শুরু হয়েছে ইতিমধ্যেই। ট্রেনে করে ইউক্রেনের সীমানা পেরিয়ে অন্য দেশে নিয়ে যাওয়া হচ্ছে তাঁদের।

চিন তার নাগরিকদের অনুরোধ করেছে ইউক্রেনের স্থানীয় বাসিন্দাদের সঙ্গে কোনওরকম বিবাদে না জড়াতে।

চিন তার নাগরিকদের অনুরোধ করেছে ইউক্রেনের স্থানীয় বাসিন্দাদের সঙ্গে কোনওরকম বিবাদে না জড়াতে। ছবি - রয়টার্স

সংবাদ সংস্থা
নয়াদিল্লি, কিভ শেষ আপডেট: ০১ মার্চ ২০২২ ১৯:০৮
Share: Save:

ইউক্রেন ছাড়ুন, তবে ভদ্র ভাবে। দেশের নাগরিকদের সতর্ক করল চিন।

কিভে থাকা চিনের নাগরিকদের উদ্দেশে একটি সতর্কবার্তায় তারা দেশের নাগরিকদের আচার আচরণ সংক্রান্ত পরামর্শের একটি লম্বা তালিকা দিয়েছে চিনের দূতাবাস। তাতে বলা হয়েছে, নম্রতা বজায় রাখুন। কোনও রকম বিরোধে জড়াবেন না। বিতর্কেও জড়াবেন না। নিজেদের যতটা পারবেন আড়ালে রেখে চলুন।

ইউক্রেনে হামলাকারী রাশিয়ার মদতদাতা হিসেবে ইতিমধ্যেই চিনের নাম আলোচিত আন্তর্জাতিক মহলে। এমনকি রাশিয়ার দাবাড়ু সুপার গ্র্যান্ডমাস্টার গ্যারি কাসপারভ এমনও দাবি করেছেন যে, চিনের কথা ভেবে ইউক্রেনে হামলার দিন পিছিয়ে দিয়েছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। চিনে শীতকালীন অলিম্পিক্সের আসর বসেছিল। সেই অনুষ্ঠান শেষ হওয়ার দিন কয়েক পর তিনি ইউক্রেনে সেনা অভিযানের নির্দেশ দেন। যাতে চিনকে কোনও সমস্যায় পড়তে না হয়। এই সমস্ত মন্তব্য এবং জল্পনার পরই ইউক্রেনে থাকা চিনারা স্থানীয় বাসিন্দাদের বিরক্তি অনুভব করেন। চিন তার নাগরিকদের অনুরোধ করেছে ইউক্রেনের স্থানীয় বাসিন্দাদের সঙ্গে কোনওরকম বিবাদে না জড়াতে।

ইউক্রেনের চিনের নাগরিকদের দেশে ফেরানোর কাজ শুরু হয়েছে ইতিমধ্যেই। ট্রেনে করে ইউক্রেনের সীমানা পেরিয়ে অন্য দেশে নিয়ে যাওয়া হচ্ছে তাঁদের। তবে চিনের চিন্তা ট্রেনে সফর করার সময়ও ইউক্রেনের স্থানীয়দের সঙ্গে বিরোধ বাধতে পারে। দূতাবাসের তরফে চিনা নাগরিকদের তাই পরামর্শ দেওয়া হয়েছে, সফর কালে কোনও ভাবেই নিজেদের চিনা পরিচয় যেন তাঁরা প্রকাশ না করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE