Advertisement
২০ এপ্রিল ২০২৪
Russia

Russia-Ukraine War: মাঝারি পাল্লার ক্ষেপণাস্ত্র দেওয়া হবে ইউক্রেনকে, বয়ান বদলে আশ্বাস দিলেন বাইডেন

জেলেনস্কি আমেরিকার কাছে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র চেয়েছিলেন। কিন্তু রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের হুঁশিয়ারির পরে অবস্থান বদলান বাইডেন।

গ্রাফিক: সনৎ সিংহ।

গ্রাফিক: সনৎ সিংহ।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ০১ জুন ২০২২ ১৭:৩৮
Share: Save:

ইউক্রেনকে সামরিক সাহায্য দেওয়ার প্রসঙ্গে বয়ান বদলালেন আমেরিকায় প্রেসিডেন্ট জো বাইডেন। বুধবার তিনি বলেন, ‘‘ইউক্রেনের আবেদন মেনে আমরা তাদের সীমিত সংখ্যায় মাঝারি পাল্লার ক্ষেপণাস্ত্র দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।’’বাইডেন মঙ্গলবার বলেছিলেন, ‘‘রুশ হামলা ঠেকাতে আমরা ইউক্রেনকে আরও সামরিক সাহায্য দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। কিন্তু, রাশিয়া ভূখণ্ডে হামলা চালানো যায় এমন কোনও ক্ষেপণাস্ত্র আমরা ইউক্রেনকে দেব না।’’ ডনবাস (ইউক্রেনের ডোনেৎস্ক ও লুহানস্ক অঞ্চলকে একত্রে এই নামে ডাকা হয়।) এলাকায় গত কয়েক সপ্তাহের রুশ হামলায় কিছুটা কোণঠাসা হয়ে পড়েছে ইউক্রেন ফৌজ। এই পরিস্থিতিতে ইউক্রেনের প্রেসিডেন্ট আমেরিকার কাছে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র চেয়েছিলেন। কিন্তু রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের হুঁশিয়ারির পরে অবস্থান বদলান বাইডেন।

প্রসঙ্গত, গত ২৪ ফেব্রুয়ারি পুতিনের বাহিনী ইউক্রেনে হামলা চালানোর পরে রুশ ট্যাঙ্ক বহরকে রোখায় জন্য ইউক্রেন সেনার প্রধান হাতিয়ার এফজিএম-১৪৮ জ্যাভলিন ক্ষেপণাস্ত্র দিয়েছে আমেরিকা। দেওয়া হয়েছে বিমান বিধ্বংসী স্ট্রিংঙ্গার ক্ষেপণাস্ত্রও। কিন্তু জেলেনস্কি সরকারের আবেদন মেনে এখনও ‘মাল্টি ব্যারেল রকেট লঞ্চার’ বা ভারী ক্ষেপণাস্ত্র দেওয়া হয়নি কিভকে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE