Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Russia

Ukraine Russia conflict: খেরসনে বাড়ির বাইরে বার হলেই তুলে নিয়ে যাচ্ছে রুশ সেনা, ত্রস্ত বাসিন্দারা জানালেন

বাড়ি থেকে বার হতে না পারলে খাবার সংগ্রহ কী ভাবে করবেন, তা নিয়ে চিন্তায় পড়েছেন খেরসনবাসী।

বুধবারই খেরসনের দখল নিয়েছে রুশ ফৌজ।

বুধবারই খেরসনের দখল নিয়েছে রুশ ফৌজ। ছবি : টুইটার থেকে।

সংবাদ সংস্থা
কিভ শেষ আপডেট: ০৪ মার্চ ২০২২ ২০:০৫
Share: Save:

শহর দখলের পর বাসিন্দাদের উপর অত্যাচার চালাচ্ছে রুশ ফৌজ। সদ্য রুশ কব্জাগত ইউক্রেনীয় শহর খেরসনের বাসিন্দারা এমনই অভিযোগ অনেছেন রাশিয়ার সেনাদের বিরুদ্ধে। তাঁরা জানিয়েছেন, রাস্তা থেকে যখন তখন তুলে নিয়ে যাওয়া হচ্ছে খেরসনের বাসিন্দাদের। বেশিরভাগ মোবাইল নেটওয়ার্ক কাজ করছে না। রুশ ফৌজের কার্যকলাপ সম্পর্কে জানানোর কোনও উপায়ই নেই খেরসনে। উপরন্তু এলাকায় বন্ধ করে দেওয়া হয়েছে স্থানীয় খবরের চ্যানেলের সম্প্রচার। বদলে রাশিয়ার চ্যানেল দেখানো হচ্ছে টিভিতে। তাতে খেরসনের যে স্থানীয় খবর দেখানো হচ্ছে তা-ও সম্পূর্ণ সত্য নয়।

বুধবারই ইউক্রেনের শহর খেরসন দখল করেছে রাশিয়ান সেনারা। তার অব্যবহিত পরেই স্থানীয় প্রশাসন ঘোষণা করে দেয়, রাশিয়ার সেনাদের কথাই আপাতত শুনে চলতে হবে শহরবাসীকে। কিন্তু রুশ নিয়ন্ত্রণে থাকা খেরসনের বাসিন্দারা নিজেদের নিরাপত্তা নিয়ে আতঙ্কে ভুগছেন। খেরসনেরই এক নাগরিক জানিয়েছেন, শহর দখলের পর সেখানে যথেচ্ছাচার চালাচ্ছে রাশিয়ার সেনারা। এমনকি, রুশ ফৌজের ভয়ে বাড়ি থেকে বেরোনোও বন্ধ হয়ে গিয়েছে তাঁদের।

একটি আন্তর্জাতিক সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে খেরসনের ওই বাসিন্দা বলেন, ‘‘রাশিয়ানরা রাস্তায় নির্বিচারে ধরপাকড় শুরু করছে। যখন তখন পুরুষদের রাস্তা থেকে তুলে নিয়ে যাওয়া হচ্ছে। আমরা আতঙ্কে রয়েছি। বাড়ি থেকে বেরোনোর কোনও উপায় নেই আমাদের।’’ এই পরিস্থিতিতে বাড়ি থেকে বার হতে না পারলে খাবার সংগ্রহ কী ভাবে করবেন, তা নিয়ে চিন্তায় পড়েছেন খেরসনবাসী। রুশ নিয়ন্ত্রণে থাকা এই শহরে এখন একটাই প্রশ্ন ঘোরা ফেরা করছে শত্রু দেশের সেনাবাহিনী কি তাঁদের নিরাপদে রাখবে?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE