Advertisement
২০ এপ্রিল ২০২৪
Russia

Russia Ukraine War: পাল্টা দিতে তৈরি হচ্ছে পশ্চিম, জরুরি বৈঠকে বসছে নেটো, ইউরোপ সফরে জো বাইডেন

ইউক্রেন ন্যাটোর সদস্য দেশ নয়। কিন্তু রাশিয়ার ইউক্রেন আগ্রাসনের মূলে রয়েছে কিভের ন্যাটো ঘনিষ্ঠতা। এমনটাই অভিযোগ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের। যদিও অস্ত্রশস্ত্র দিয়ে সহায়তা করা ছাড়া এখনও পর্যন্ত ইউক্রেনকে সাহায্য করতে অন্য কোনও পদক্ষেপ করেনি ন্যাটো।

ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ মার্চ ২০২২ ০৮:০৫
Share: Save:

যত দিন যাচ্ছে, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের অভিঘাত ততই ভয়ঙ্কর দিকে যাচ্ছে। কিভ দখলের পথে আরও খানিকটা অগ্রসর হয়েছে মস্কো। পরিস্থিতির গুরুত্ব বিবেচনা করে জরুরি বৈঠকে বসতে চলেছে ‘নর্থ অ্যাটলান্টিক ট্রিটি অর্গানাইজেশন (নেটো)’। আমেরিকার সংবাদমাধ্যম সিএনএন এমনটাই জানিয়েছে। পাশাপাশি আগামী সপ্তাহেই ইউরোপ সফরে আসতে পারেন আমেরিকার প্রেসি়ডেন্ট জো বাইডেন।

ইউক্রেন নেটোর সদস্য দেশ নয়। কিন্তু ইউক্রেনে পুতিনের আগ্রাসনের মূলে রয়েছে কিভের নেটো ঘনিষ্ঠতা। এমনটাই অভিযোগ ক্রমলিনের। যদিও অস্ত্রশস্ত্র দিয়ে সহায়তা করা ছাড়া এখনও পর্যন্ত ইউক্রেনকে সাহায্য করতে অন্য কোনও পদক্ষেপ করেনি নেটো। তা নিয়ে কটাক্ষের সুর শোনা গিয়েছে ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির গলায়। এই প্রেক্ষিতেই এ বার জরুরি বৈঠকে বসতে পারে নেটো। সূত্রের খবর, আগামী সপ্তাহে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে এ নিয়ে জরুরি বৈঠকে বসতে পারে নেটোর সদস্য দেশগুলি।

একই সময় ইউরোপ সফরে যেতে পারেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনও। এখনও দিনক্ষণ স্থির না হলেও, আগামী সপ্তাহের গোড়াতে বাইডেন ইউরোপ যেতে পারেন।

এ দিকে ইউক্রেনে ক্রমেই এগোচ্ছে রুশ বাহিনী। ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কি রুশ আগ্রাসনের বিরুদ্ধে প্রতিবাদ করেছেন যে রুশ জনতা, তাঁদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। তিনি বলেছেন, ‘‘আমি রাশিয়ার সেই সব বাসিন্দার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি, যাঁরা প্রতিবাদ জানাতে ভয় পাননি।’’

এই পরিস্থিতিতে নেটোর বিশেষ বৈঠকে কি ইউক্রেনকে সামরিক সহায়তা দেওয়ার ব্যাপারে কোনও সিদ্ধান্ত নেওয়া হবে? আমেরিকার প্রেসিডেন্টের ইউরোপ সফরে কি বদলাবে যুদ্ধ পরিস্থিতি? জোড়া প্রশ্নের সামনে বিশ্ব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE