Advertisement
০৩ মে ২০২৪
Russia-Ukraine War

ইউক্রেন জুড়ে ৩২টি ক্ষেপণাস্ত্র ছুড়ল রাশিয়া

সম্প্রতি আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলির পশ্চিমি জোট জানিয়েছে, তারা ইউক্রেনকে আরও সাহায্য পাঠাবে। তার পরেই আজ জোরদার হামলা রাশিয়ার।

Russia-Ukraine War

ইউক্রেন জুড়ে ক্ষেপণাস্ত্র হামলা চালাল রাশিয়া। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
কিভ শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২৩ ০৭:১০
Share: Save:

আজ ফের গোটা ইউক্রেন জুড়ে ক্ষেপণাস্ত্র হামলা চালাল রাশিয়া। ইউক্রেন সরকারের এক আধিকারিক জানিয়েছেন, দেশের দক্ষিণে এয়ার ডিফেন্স সিস্টেম আটটি ক্যালিবর ক্ষেপণাস্ত্রকে ধ্বংস করেছে। কৃষ্ণসাগরে ভাসমান একটি জাহাজ থেকে ছোড়া হয়েছিল ক্ষেপণাস্ত্রগুলি। কিন্তু অন্য ক্ষেপণাস্ত্রগুলিকে প্রতিহত করা যায়নি। উত্তর ও পশ্চিম ইউক্রেনে আছড়ে পড়ে সেগুলি। মধ্য ইউক্রেনের নিপ্রোপেত্রোভস্ক এবং কিরোভোগ্রাদও রুশ ক্ষেপণাস্ত্র হামলায় আক্রান্ত। মোট ৩২টি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছিল বলে জানা গিয়েছে।

সম্প্রতি আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলির পশ্চিমি জোট জানিয়েছে, তারা ইউক্রেনকে আরও সাহায্য পাঠাবে। তার পরেই আজ জোরদার হামলা রাশিয়ার। ইউক্রেনের উপ-প্রতিরক্ষা মন্ত্রী হানা মালয়ার জানিয়েছেন, পূর্ব ইউক্রেনে ২৪ ঘণ্টাই ভয়ানক হামলা চালিয়ে যাচ্ছে মস্কো। সোশ্যাল মিডিয়ায় তিনি লিখেছেন, ‘‘পরিস্থিতি খুবই জটিল হয়ে রয়েছে। শত্রুদের লক্ষ্য পূরণ করতে দেবে না আমাদের যোদ্ধারা। ওদেরও বড়সড় ক্ষতি হচ্ছে।’’

ইউক্রেনের বায়ুসেনার তরফে জানানো হয়েছে, আজ সারা দিনে অন্তত ৩২টি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে। বেশ কিছু গুরুত্বপূর্ণ পরিকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে হামলায়। কিছু ক্ষেপণাস্ত্র হামলার আগে ধ্বংস করা গেলেও বেশ কয়েকটি কেএইচ-২২ ক্রুজ় ক্ষেপণাস্ত্র নিশানায় গিয়ে পড়ে। তাতেই পরিকাঠামোগুলি ক্ষতিগ্রস্ত হয়। যেমন পশ্চিমে পোল্যান্ড সীমান্ত ঘেঁষা শহর লিভিভের শিল্পাঞ্চলে ক্ষেপণাস্ত্র গিয়ে পড়লে সঙ্গে আগুন ধরে যায়। যদিও প্রশাসনের তৎপরতায় দ্রুত নিয়ন্ত্রণে আসে আগুন।

এই মাসের ২৪ তারিখ এক বছর পূর্ণ হবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের। এই অবস্থায় হামলার গতি আরও বাড়িয়েছে মস্কো। দক্ষিণ ও পূর্ব ইউক্রেনে রুশ স্থলবাহিনী জোর হামলা শুরু করেছে। ইউক্রেন জানিয়েছে, তারা জানে যুদ্ধের বর্ষপূর্তিতে ভয়ানক চেহারা নেবে রাশিয়া। মস্কোকে প্রতিহত করতে তৈরি হচ্ছে তারাও।

আজ রুশ প্রতিরক্ষা মন্ত্রকের তরফে দাবি করা হয়েছে, লুহানস্ক অঞ্চলের একাংশে পিছু হটতে বাধ্য হয়েছে ইউক্রেনীয় বাহিনী। যদিও তাদের দাবির সত্যাসত্য যাচাই করা যায়নি। রুশ মন্ত্রকের বক্তব্য, ‘‘আগে যে নিয়ন্ত্রণরেখা ছিল, তার থেকে ৩ কিলোমিটার দূরে সরে গিয়েছে ইউক্রেনের বাহিনী।’’ ডনেৎস্কেও যুদ্ধ চলছে। গত কাল পোকরোভস্ক শহরে রুশ হামলায় ৩ জনের মৃত্যু হয়েছে। ১১ জন জখম। চারটি বহুতল ও একটি স্কুলবাড়ি ভেঙে পড়েছে।

এর মধ্যে কিভের আকাশে আজ ছ’টি রুশ গুপ্তচর বেলুন দেখা গিয়েছে। চর বেলুনগুলি গুলি করে নামানো হয়েছে বলে জানিয়েছে ইউক্রেনের প্রশাসন। এর বেশি কিছু প্রকাশ করেনি তারা। ইউক্রেনের বায়ুসেনার মুখপাত্র ইউরি ইহনাত জানিয়েছেন, ড্রোন নষ্ট না করে ওরা বেলুন ব্যবহার করছে। তিনি বলেন, ‘‘ওরল্যান-১০-এর মতো ড্রোনগুলি এখন বুঝেশুনে ব্যবহার করতে চাইছে রুশরা। ওরা ভাবছে, বেলুন ব্যবহার করলেই তো হয়! তা-ই হয়তো চরবৃত্তির জন্য বেলুন পাঠানো।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Russia-Ukraine War Russia Ukraine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE