Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Russia

Russia-Ukraine Conflict: ইউক্রেন থেকে ফিরলেন বাংলাদেশি পড়ুয়ারাও, মোদীকে ধন্যবাদ জানালেন কৃতজ্ঞ হাসিনা

রাশিয়া-ইউক্রেনের যুদ্ধে আটকে পড়া ভারতীয় নাগরিকদের উদ্ধার করতে ‘অপরেশন গঙ্গা’ চালু করেছে নয়াদিল্লি। তার সুবাদে দেশে ফিরেছেন ১৮০০ ভারতীয়।

নরেন্দ্র মোদী এবং শেখ হাসিনা।

নরেন্দ্র মোদী এবং শেখ হাসিনা।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ মার্চ ২০২২ ১৩:৫৯
Share: Save:

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানালেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কারণ প্রথম জন যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেন থেকে নিজের দেশের নাগরিকদের উদ্ধার করতে গিয়ে পড়শি দেশের কথা ভুলে যাননি। বরং তাঁদেরও উদ্ধার করে নিয়ে এসেছেন নিরাপদ আশ্রয়ে।

রাশিয়া-ইউক্রেনের যুদ্ধে ইউক্রেনে আটকে পড়া ভারতীয় নাগরিকদের উদ্ধার করতে ‘অপরেশন গঙ্গা’ চালু করেছে নয়াদিল্লি। এই পরিকল্পনায় ইতিমধ্যেই ১৮০০ ভারতীয় নাগরিককে ইউক্রেন থেকে উদ্ধার করেছে ভারত। তবে তার পাশাপাশিই বহু বাংলাদেশের নাগরিক, নেপাল এবং টিউনিসিয়ার নাগরিকদেরও উদ্ধার করেছে ভারতীয় বায়ুসেনা পরিচালিত ‘অপরেশন গঙ্গা’ উদ্ধারকারী বিমান। এমনকি এঁদের মধ্যে একজন পাকিস্তানের নাগরিকও ছিলেন। আর ছিলেন ন’জন বাংলাদেশি।

প্রসঙ্গত সোমবার থেকেই ভারতের অপারেশন গঙ্গার শেষ পর্যায়ের উদ্ধারকাজ শুরু হয়েছে। এতদিন পূর্ব ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের উদ্ধারের কাজ চালানো হচ্ছিল। তবে এ বার পশ্চিম ইউক্রেনে আটকে পড়া ভারতীয় ছাত্রছাত্রীদের উদ্ধারের কাজ শুরু করেছে ভারত। ভারতীয়দের উদ্ধারে যাতে কোনও অসুবিধা না হয় সে জন্য রাশিয়ার সঙ্গে কথাও বলে ভারত। ভারত অনুরোধ জানায় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কিকে। নিরাপদে ইউক্রেন ছাড়ার জন্য ইউক্রেনে সাময়িক যুদ্ধ বিরতি ঘোষণা করেন পুতিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE