Advertisement
১৮ মে ২০২৪
Vladimir Putin

Russia Ukraine War: থরথর করে কাঁপছে পা! ভ্লাদিমির পুতিন কি দাঁড়াতেও পারছেন না! নয়া ভিডিয়োয় জল্পনা

পুতিনের ভগ্নস্বাস্থ্য নিয়ে জল্পনা অব্যাহত। গত মাসেই পুতিন ঘনিষ্ট এক রুশ ধনকুবেরকে বলতে শোনা গিয়েছিল, প্রেসিডেন্ট ব্লাড ক্যানসারে আক্রান্ত।

ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ জুন ২০২২ ১৭:১৫
Share: Save:

তিনি যে গুরুতর অসুস্থ তা নিয়ে জল্পনা কম হয়নি। এ বার প্রকাশ্যে এল দাঁড়িয়ে থাকা অবস্থায় কাঁপছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন— এমন একটি ভিডিয়ো। স্বভাবতই যা নতুন করে অক্সিজেন সঞ্চার করেছে পুতিনের স্বাস্থ্য নিয়ে ক্রমাগত চলে আসা জল্পনায়। রবিবার তোলা হয়েছে বলে দাবি করে একটি ভিডিয়ো তোলপাড় ফেলে দিয়েছে নেটমাধ্যমে। যেখানে দেখা যাচ্ছে, দাঁড়িয়ে থাকতে স্পষ্টতই অস্বস্তিতে পড়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট। আনন্দবাজার অনলাইন ভিডিয়োর সত্যতা যাচাই করেনি। গত রবিবার মস্কোর ক্রেমলিনে একটি পুরস্কার বিতরণী অনুষ্ঠানে হাজির ছিলেন ৬৯ বছরের পুতিন। দাবি করা হচ্ছে, ভিডিয়োটি তখনই তোলা। যেখানে দেখা যাচ্ছে, পুতিনের দাঁড়িয়ে থাকতে কষ্ট হচ্ছে। তিনি কাঁপছেন। আমেরিকার সংবাদমাধ্যম ‘নিউ ইয়র্ক পোস্ট’ এই ভিডিয়োটি তুলে ধরে দাবি করেছে, পুতিনের চিকিৎসকেরা ভগ্নস্বাস্থ্যের কারণে তাঁকে বেশিক্ষণ দাঁড়িয়ে থাকতে বা লম্বা ভাষণ দিতে বারণ করে দিয়েছেন।

পুতিনের স্বাস্থ্য নিয়ে নিত্যনতুন জল্পনা নতুন কোনও বিষয় নয়। কিন্তু ফেব্রুয়ারিতে ইউক্রেনের সঙ্গে যুদ্ধ ঘোষণার প্রেক্ষিতে তাঁর শারীরিক অবস্থা নিয়ে জল্পনা নয়া মাত্রা পায়। তিনি গুরুতর অসুস্থ— এমন একাধিক খবর প্রকাশিত হতে থাকে বিশ্বের বিভিন্ন সংবাদমাধ্যমে। তবে কোনও খবরেরই আনুষ্ঠানিক সত্যতা স্বীকার করেনি ক্রেমলিন। এই প্রেক্ষিতে, গত মঙ্গলবার ‘ফক্স নিউজ’ তাদের একটি প্রতিবেদনে দাবি করে, পুতিন শারীরিক ভাবে এতটাই অসুস্থ যে তিনি রাজধানী ব্যতিত অন্য কোনও জায়গায় গেলে সরকারি কর্তারা তাঁর মল, মূত্র পর্যন্ত সংগ্রহ করে মস্কো নিয়ে আসেন। যাতে তা পরীক্ষা করে পুতিনের বর্তমানে শারীরিক অবস্থার কোনও হদিশ অন্য কেউ না পান। গত মাসেই পুতিনের এক ঘনিষ্ঠ ধনকুবেরকে বলতে শোনা গিয়েছিল, প্রেসিডেন্ট ব্লাড ক্যানসারে আক্রান্ত এবং গুরুতর অসুস্থ। এই প্রেক্ষিতেই পুরস্কার বিতরণীতে দেখা গেল দাঁড়িয়ে থাকতে গিয়ে কাঁপছেন পুতিন।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Vladimir Putin Russia Russia Ukraine War
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE