Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Russia Ukraine War

Russia-Ukraine War: হারতে হারতে হতোদ্যম, নিজের সেনার হাতেই খুন রুশ লেফটেন্যান্ট জেনারেল! দাবি ইউক্রেনের

যুদ্ধের চার দিনের মাথায় লেফটেন্যান্ট জেনারেল ইয়াকভ রেজানস্টেভ ইউক্রেনকে হুঁশিয়ারি দিয়ে বলেছিলেন কয়েক ঘণ্টায় ঝামেলা শেষ করে দেবেন।

রুশ এয়ার স্ট্রাইকের পর লভিভ।

রুশ এয়ার স্ট্রাইকের পর লভিভ। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
কিভ শেষ আপডেট: ২৭ মার্চ ২০২২ ১৭:০৭
Share: Save:

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের তখন সবেমাত্রচার দিন হয়েছে।রাশিয়ার লেফটেন্যান্ট জেনারেল ইয়াকভ রেজানস্টেভকে হুঁশিয়ারি দিতে শোনা যায়, কয়েক ঘণ্টার মধ্যেই যুদ্ধ শেষ করে দেবেন। সেই লেফটেন্যান্ট জেনারেল রেজানস্টেভকে হত্যা করল তাঁর দেশের সেনা! জানা গিয়েছে, হতোদ্যম হওয়া কয়েক জন রুশ সেনা তাঁকে মেরে ফেলেছেন।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর, রাশিয়া-ইউক্রেন যুদ্ধে এ পর্যন্ত মোট সাত জন রুশ লেফটেন্যান্ট জেনারেল প্রাণ হারিয়েছেন। সম্প্রতি নিহত হয়েছেন জেনারেল রেজানস্টেভ। তিনি রাশিয়ার ৪৯নম্বর যৌথ বাহিনীর কমান্ডার ছিলেন। ইউক্রেন-সহ বেশ কয়েকটি পশ্চিমী সংবাদমাধ্যমের দাবি, নিজের দেশের সেনার হাতেই নিহত হয়েছেন তিনি।

প্রসঙ্গত, নিহত সেনা অফিসার যে অ়ঞ্চলের দায়িত্বে ছিলেন, সেখানে ইউক্রেন সেনাকে পরাস্ত করে শহর দখল করতে পারেনি রাশিয়া। কিভের পশ্চিমে মকারিভ শহরেদুই পক্ষের গোলাগুলিতেবহু রুশ সেনা নিহত হন বলে খবর। তার মধ্যেই জানা গেল এই ঘটনা।

গত শনিবার রাশিয়া জানিয়েছে ইউক্রেনে তাদের প্রথম পর্যায়ের সামরিক অভিযান শেষ হয়েছে। এখন তাদের লক্ষ্য ডনবাসের মুক্তি। যদিও ইউক্রেনের দাবি, এখনও পূর্ব ইউক্রেনের ডনবাসে নিরঙ্কুশ আধিপত্য প্রতিষ্ঠা করতে পারেনি মস্কো। রুশ ফৌজ এবং স্থানীয় রুশভাষীদের নিয়ে গঠিত মিলিশিয়া বাহিনীর বিরুদ্ধে ডনবাসে মরণপণ লড়াই চালাচ্ছে ইউক্রেন সেনা এবং প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির অনুগত স্বেচ্ছাসেবী বাহিনী।রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের একটি রিপোর্ট অনুযায়ী, গত ২৪ ফেব্রুয়ারির পর এ পর্যন্ত তাঁদের ১,৩৫১ জন সেনা যুদ্ধে নিহত হয়েছেন। আহতের সংখ্যা ৩,৮৩৫।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE