Advertisement
০২ মে ২০২৪
Ukraine

Russia Ukraine War: মেলিটোপোল জাদুঘর লুঠ রুশ সেনার! খোয়া গিয়েছে বহুমূল্য সোনার প্রত্নসামগ্রী, দাবি ইউক্রেনের

জাদুঘরের অধিকর্তা লীলা ইব্রাহিমোভা দ্য নিউ ইয়র্ক টাইমস-কে জানিয়েছেন, রুশ সেনারা জাদুঘরে হামলা চালিয়ে কেয়ারটেকারকে অপহরণ করে।

মেলিটোপোল জাদুঘর লুঠের অভিযোগ উঠেছে রুশ সেনার বিরুদ্ধে। ছবি: রয়টার্স।

মেলিটোপোল জাদুঘর লুঠের অভিযোগ উঠেছে রুশ সেনার বিরুদ্ধে। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
কিভ শেষ আপডেট: ০১ মে ২০২২ ১১:০১
Share: Save:

একের পর এক শহরে লুঠপাট তো চলছেই, বাদ গেল না মেলিটোপোলের ঐতিহাসিক জাদুঘরও। ইউক্রেনের এই জাদুঘরে লুঠপাট চালিয়ে সাইথিয়ান জাতির বহুমূল্য সোনার প্রত্নসামগ্রী নিয়ে গিয়েছে রুশ সেনারা। এমনই দাবি করেছেন মেলিটোপোল শহরের মেয়র ইভান ফোডোরভ।

তিনি বলেন, “রাশিয়ার দুর্বৃত্তরা আমাদের জাদুঘরে লুঠপাট চালিয়ে সাইথিয়ান জাতির সব মূল্যবান প্রত্নসামগ্রী নিয়ে গিয়েছে। কোথায় নিয়ে গিয়েছে তার কোনও হদিশ মেলেনি। তবে আশা করছি এই মহামূল্যবান সামগ্রী আমাদের ফেরত দেওয়া হবে।”

জাদুঘরের অধিকর্তা লীলা ইব্রাহিমোভা দ্য নিউ ইয়র্ক টাইমস-কে জানিয়েছেন, রুশ সেনারা জাদুঘরে হামলা চালিয়ে কেয়ারটেকারকে অপহরণ করে। তার পর সোনার প্রত্নসামগ্রী যে ঘরে রাখা ছিল সেখানে যায়। অবাধে লুঠপাট চালিয়ে জাদুঘর ছেড়ে চলে যায়।

কী কী লুঠ করেছে রুশ সেনারা তারও একটি তালিকা দিয়েছেন ইব্রাহিমোভা। তাঁর দাবি, রুশ সেনারা মোট ১৯৮টি সোনার প্রত্নসামগ্রী লুঠ করেছে। তার মধ্যে রয়েছে অস্ত্রশস্ত্র। এ ছাড়াও শতাব্দীপ্রাচীন রুপোর কয়েন, পদক এবং বিরল প্রত্নসামগ্রী।

সাইথিয়ানরা হল যাযাবর গোষ্ঠী। খ্রিষ্টপূর্ব ৮০০ অব্দে তারা ইরান থেকে দক্ষিণ রাশিয়া এবং ইউক্রেনে বসবাস শুরু করে। বর্তমান ক্রাইমিয়ায় ছিল সাইথিয়ানদের রাজত্ব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ukraine Russia museum
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE