Advertisement
২০ এপ্রিল ২০২৪
Russia Ukraine War

Russia Ukraine War: নিষেধাজ্ঞার পাহাড় রাশিয়ার উপরে! ইউক্রেনে অভিযানের পর ছাড়াল উত্তর কোরিয়া, ইরানকেও

রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞার তালিকায় নতুন সংযোজন হল নেটফ্লিক্স এবং টিকটক। এই দুই সংস্থা জানিয়ে দিয়েছে, তারা রাশিয়ায় পরিষেবা পুরোপুরি বন্ধ কিংবা কিছু পরিষেবা বন্ধ করে দিচ্ছে। নেটফ্লিক্স ইতিমধ্যেই রাশিয়ার জাতীয় টেলিভিশন চ্যানেলের সম্প্রচার সে দেশে বন্ধ করে দিয়েছে।

ভ্লাদিমির পুতিন। ফাইল চিত্র।

ভ্লাদিমির পুতিন। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ মার্চ ২০২২ ১৪:৫৫
Share: Save:

ইউক্রেনে সামরিক অভিযানের পর থেকে ঘরে-বাইরে ক্রমশ চাপ বাড়ছে রাশিয়ার উপর। নানা রকম নিষেধাজ্ঞা জারি করে ঘরের চাপ সামাল দেওয়ার চেষ্টা করলেও আন্তর্জাতিক চাপ যেন ক্রমেই পাহাড়সমান হচ্ছে। গত ১০ দিনেই নিষেধাজ্ঞার বহরে ইরান এবং উত্তর কোরিয়াকে ছাড়িয়ে শীর্ষে পৌঁছেছে রাশিয়া।

একটি সমীক্ষা চালিয়েছিল ক্যাস্টেলাম ডট এআই। আন্তর্জাতিক নিষেধাজ্ঞা সংক্রান্ত বিষয় নিয়েই কাজ করে এই সংস্থা। ক্যাস্টেলাম-এর তথ্যকেই উদ্ধৃত করেছে ব্লুমবার্গ। ক্যাস্টেলাম-এর তথ্য বলছে, ইউক্রেনে সামরিক অভিযান শুরুর দশ দিনের মধ্যে দু’হাজার ৭৭৮টি নতুন নিষেধাজ্ঞা জারি হয়েছে। ফলে রাশিয়ার উপর যে নিষেধাজ্ঞা জারি রয়েছে সেই সংখ্যাটা সাড়ে পাঁচ হাজার ছাড়িয়ে গিয়েছে। বর্তমানে সেই সংখ্যাটি হল পাঁচ হাজার ৫৩০। আর এই নিষেধাজ্ঞার নিরিখেই ইরান এবং উত্তর কোরিয়াকে টপকে গিয়েছে ভ্লাদিমির পুতিনের দেশ।

রাশিয়ার বিরুদ্ধে সবচেয়ে বেশি নিষেধাজ্ঞা জারি করেছে সুইৎজারল্যান্ড। ৫৬৮টি নিষেধাজ্ঞা জারি করেছে তারা। ইউরোপীয় ইউনিয়ন ৫১৮টি। অন্য দিকে ফ্রান্স ৫১২টি এবং আমেরিকা ২৪৩টি নিষেধাজ্ঞা জারি করেছে রাশিয়ার বিরুদ্ধে। রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞার তালিকায় নতুন সংযোজন হল নেটফ্লিক্স এবং টিকটক। এই দুই সংস্থা জানিয়ে দিয়েছে, তারা রাশিয়ায় পরিষেবা পুরোপুরি বন্ধ কিংবা কিছু পরিষেবা বন্ধ করে দিচ্ছে। নেটফ্লিক্স ইতিমধ্যেই রাশিয়ার জাতীয় টেলিভিশন চ্যানেলের সম্প্রচার সে দেশে বন্ধ করে দিয়েছে।

ঘটনাচক্রে, ইরানের বিরুদ্ধে আন্তর্জাতিক নিষেধাজ্ঞার সংখ্যা তিন হাজার ৬১৬। গত এক দশকের মধ্যে এই নিষেধাজ্ঞাগুলি জারি হয়েছে। যার মধ্যে বেশির ভাগই রয়েছে পরমাণু এবং সন্ত্রাসবাদকে মদত দেওয়া সংক্রান্ত বিষয়। অন্য দিকে, নিষেধাজ্ঞার নিরিখে তৃতীয় স্থানে রয়েছে সিরিয়া। এই দেশের বিরুদ্ধে দু’হাজার ৬০৮টি নিষেধাজ্ঞা রয়েছে। তার পরই রয়েছে উত্তর কোরিয়া। দু’হাজার ৭৭টি নিষেধাজ্ঞা রয়েছে কিম জঙের দেশের বিরুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Russia Ukraine War Sanctions Iran North Korea
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE