Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Russia

Ukraine Russia conflict: খারকিভ, ইভানকিভে রাশিয়ার ট্যাঙ্কবাহিনীর গোলাবর্ষণ, মৃত্যু অন্তত ৭০ ইউক্রেনীয় সেনার

ইউক্রেনের দাবি, পাঁচ দিনের যুদ্ধে রাশিয়ার হামলায় মৃত্যু হয়েছে অন্তত অন্তত সাড়ে তিনশো সাধারণ মানুষের। এর মধ্যে রয়েছে ১৪ জন শিশু।

ছবি - রয়টার্স

সংবাদ সংস্থা
নয়াদিল্লি, কিভ শেষ আপডেট: ০১ মার্চ ২০২২ ১১:০০
Share: Save:

ইউক্রেনের আরও একটি সেনাঘাঁটি ধ্বংস করল রুশ ফৌজ। মঙ্গলবার সকালে ইউক্রেনের দক্ষিণ-পূর্বে ইভানকিভ শহরের সেনাঘাঁটিতে রাশিয়ার ট্যাঙ্কবাহিনী গোলাবর্ষণ করে। তাতে অন্তত ৭০ জন ইউক্রেনীয় সেনা নিহত হয়েছেন বলে জানা গিয়েছে। অন্য দিকে, ইউক্রেনের শিক্ষা এবং সংস্কৃতির কেন্দ্র খারকিভেও পর পর হামলা চালাতে শুরু করেছে রাশিয়ার পদাতিক এবং বিমানবাহিনী। সেনাঘাঁটির পাশাপাশি বসতি এলাকাগুলিতেও হামলা চালাচ্ছে তারা। এমনটাই দাবি করেছে ইউক্রেন। ফলে রুশ হামলায় বেঘোরে প্রাণ হারাচ্ছেন অস্ত্রহীন সাধারণ মানুষও।

মঙ্গলবার ষষ্ঠ দিনে প্রবেশ করেছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। ইউক্রেনের দাবি, এই পাঁচ দিনে রাশিয়ার হামলায় মৃত্যু হয়েছে অন্তত অন্তত সাড়ে তিনশো সাধারণ মানুষের। এর মধ্যে রয়েছে ১৪ জন শিশু। উল্লেখ্য, সোমবার রাতে বেলারুশে যুদ্ধরত দু’টি দেশ ইউক্রেন এবং রাশিয়ার শান্তি আলোচনার প্রস্তাব ব্যর্থ হয়েছে। তারপর থেকেই রুশ হামলা দ্বিগুণ হারে বেড়েছে ইউক্রেনে।

সোমবার রাত থেকেই ইউক্রেনের শিল্প ও সাংস্কৃতিক কেন্দ্র এবং অন্যতম বড় শহর খারকিভে নিরন্তর হামলা চালাতে শুরু করেছে রুশ বাহিনী। ট্যাঙ্কবাহিনীর গোলাবর্ষণে প্রায় তছনছ হয়ে গিয়েছে এই শহর। যা কিনা ইউক্রেনের অন্যতম শিক্ষাকেন্দ্রও বটে। বিদেশ থেকে আসা ছাত্র-ছাত্রীরা অনেকেই এই শহরে পড়াশোনা করতে আসেন এবং থাকেন। যাঁদের অনেকে এখনও রয়েছেন এই শহরে। যুদ্ধবিধ্বস্ত দেশটি দাবি করেছে, খারকিভে সরকারি সম্পদ ধ্বংস করার পাশাপাশি রুশ ফৌজ নির্বিচারে হামলা চালিয়েছে জনবসতি এলাকাগুলিতেও। মঙ্গলবার সকালে রাশিয়ার হামলায় সেখানে কম করে ১১ জন সাধারণ নাগরিক নিহত হয়েছেন বলেও দাবি করেছে ইউক্রেন।

প্রসঙ্গত, সোমবার ইউক্রেনের একটি উপগ্রহচিত্র প্রকাশ্যে এসেছে। যেখানে দেখা গিয়েছে অন্তত ৬৪ কিলোমিটার দীর্ঘ সেনাবহর ক্রমশ এগোচ্ছে কিভের পথে। ইউক্রেন-রাশিয়া শান্তি আলোচনার দ্বিতীয় দফার চেষ্টারও প্রস্তুতি নিচ্ছে দু’দেশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE