Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Russia-Ukraine War

তিন মাসেই ইউক্রেন যুদ্ধের সেনাপতি বদল পুতিনের! সুরোভিকিনের স্থানে জেনারেল গেরাসিমভ

গত অক্টোবরে রুশ ফৌজের ‘কঠোরতম জেনারেল’ হিসাবে পরিচিত সের্গেই সুরোভিকিনের হাতে ইউক্রেন যুদ্ধের দায়িত্ব দিয়েছিলেন প্রেসিডেন্ট পুতিন। কিন্তু তার পরেও যুদ্ধের গতি বদলায়নি।

সুরোভিকিন, পুতিন এবং গেরাসিমভ। ফাইল চিত্র।

সুরোভিকিন, পুতিন এবং গেরাসিমভ। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
কিভ শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২৩ ১৩:৩৩
Share: Save:

তিন মাসের মধ্যেই আবার ইউক্রেন যুদ্ধের সেনাপতি বদল করলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। জেনারেল সের্গেই সুরোভিকিনকে সরিয়ে দায়িত্বে আনা হল জেনারেল ভ্যালেরি গেরাসিমভকে। রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু বৃহস্পতিবার এই ঘোষণা করেছেন। গত কয়েক মাসের যুদ্ধে একাধিক ব্যর্থতার কারণেই সুরোভিকিনকে সরিয়ে দেওয়া হল বলে মনে করা হচ্ছে।

৬৮ বছরের গেরাসিমভ ২০১২ সাল থেকে রাশিয়ান সেনাবাহিনীর চিফ অব দ্য জেনারেল স্টাফ পদে রয়েছেন। সোভিয়েত ইউনিয়ন পরবর্তী যুগে রুশ সেনায় তিনিই সবচেয়ে দীর্ঘ সময় ধরে এই পদে দায়িত্ব পালন করছেন। পুতিনের আস্থাভাজন এই সেনা অফিসার ‘দক্ষ পরিকল্পনাকারী’ হিসাবে পরিচিত। সুরোভিকিনকে আপাতত গেরাসিমভের সহকারীর দায়িত্ব পালন করতে হবে।

গত অক্টোবরে রুশ ফৌজের ‘কঠোরতম জেনারেল’ হিসাবে পরিচিত সুরোভিকিনের হাতে ইউক্রেন যুদ্ধের দায়িত্ব দিয়েছিলেন পুতিন। কিন্তু তার পরেও যুদ্ধের গতি বদলায়নি। ইউক্রেন সেনার প্রত্যাঘাতে হাতছাড়া হয়েছে দক্ষিণের খেরসন প্রদেশ। উত্তরের খারকিভ, জ়াপোরিজিয়াতেও অবস্থান মজবুত করেছে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কির অনুগত বাহিনী। কৃষ্ণসাগরের উপকূলবর্তী ওডেসা এবং মারিয়ুপোল হামলাকারী রুশ ফৌজকে বেশ কিছুটা পিছু হটতে হয়েছে।

এমনকি, রুশ গরিষ্ঠ ডোনেৎস্ক ও লুহানস্ক অঞ্চলে (যাদের একত্রে ‘ডনবাস’ বলা হয়) সামরিক অভিযানের তীব্রতা বাড়িয়ে প্রত্যাশিত সাফল্য পায়নি মস্কো। অথচ গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান ঘোষণার আগে ডনবাসকে ‘স্বাধীন অঞ্চল’ বলে স্বীকৃতি দিয়েছিলেন পুতিন। সেপ্টেম্বরে গণভোটের আয়োজন করিয়ে ওই অঞ্চলকে রাশিয়ার সঙ্গে সংযুক্তিকরণের কথা ঘোষণা করা হয়েছিল। গত কয়েক বছর ধরে সেখানে রুশ সেনার মদতে পুষ্ট সশস্ত্র মিলিশিয়া গোষ্ঠীগুলি সক্রিয়।

এই পরিস্থিতিতে সুরোভিকিনের বিদায় নিশ্চিত বলে আগেই পূর্বাভাস দিয়েছিল আমেরিকা এবং ইউরোপের সংবাদমাধ্যমের একাংশ। প্রতিরক্ষামন্ত্রী শোইগু এবং ‘চিফ অব দ্য জেনারেল স্টাফ’ গেরাসিমভকে এড়িয়ে সরাসরি প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে সুরোভিকিন ইউক্রেন পরিস্থিতি নিয়ে আলোচনা করেন বলেও জানিয়েছিল তারা। প্রসঙ্গত, সুরোভিকিনের আগে ‘সিরিয়ার কসাই’ নামে পরিচিত রুশ সেনার নৃশংস জেনারেল আলেকজান্ডার দর্নিকভকে ইউক্রেন যুদ্ধের দায়িত্ব সরিয়েছিলেন পুতিন। বরখাস্ত করা হয়েছিল রুশ ফৌজের অস্ত্র ও রসদ সরবরাহের দায়িত্বপ্রাপ্ত জেনারেল দিমিত্রি বুলগাকোভ এবং প্রথম সারির সেনাকর্তা জেনারেল আলেকজান্ডার জ়ুরাভলভকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE