Advertisement
০৬ মে ২০২৪
Russia Ukraine War

ইউক্রেন জুড়ে একের পর এক ক্ষেপণাস্ত্র হামলা চালাচ্ছে রাশিয়া, জানাল কিভ

বিবিসি সূত্রে খবর, কিভে কমপক্ষে দু’টি বিস্ফোরণ হয়েছে। এই হামলার জেরে একাধিক এলাকা বিদ্যুৎহীন হয়ে পড়েছে। জলের সঙ্কটও দেখা গিয়েছে কোথাও কোথাও।

ইউক্রেনে আবার হামলা চালাল রাশিয়া।

ইউক্রেনে আবার হামলা চালাল রাশিয়া। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
কিভ শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২২ ১৩:৩৭
Share: Save:

ইউক্রেনে আবার ক্ষেপণাস্ত্র হামলা চালাল রাশিয়া। রাজধানী কিভ-সহ ইউক্রেনের একাধিক শহরে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে পুতিনের দেশ। এমনটাই দাবি করেছে ইউক্রেন। কিছু দিন আগেও কিভ-সহ ইউক্রেনের বিভিন্ন শহরে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছিল মস্কো।

বিবিসি সূত্রে খবর, কিভে কমপক্ষে দু’টি বিস্ফোরণ হয়েছে। এই হামলার জেরে একাধিক এলাকা বিদ্যুৎহীন হয়ে পড়েছে। কোথাও কোথাও জলের সঙ্কটও দেখা গিয়েছে। বিবিসিকে ইউক্রেনের এক বাসিন্দা জানিয়েছেন, তাঁর জেলায় বিদ্যুৎ নেই। কিভের পাশাপাশি উত্তর-পূর্ব শহর খারকিভেও হামলা চালানো হয়েছে। তবে এই প্রতিবেদন লেখা পর্যন্ত সোমবারের হামলায় হতাহতের খবর পাওয়া যায়নি।

প্রসঙ্গত, গত ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনের মাটিতে আগ্রাসন চালাচ্ছে রুশ বাহিনী। যুদ্ধের জেরে কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয়েছে ইউক্রেনের একাধিক এলাকা। মৃত্যু হয়েছে বহু মানুষের। সম্প্রতি যুদ্ধের আবহে পরমাণু হামলার মহড়া শুরু করেছে রুশ সেনা। কয়েক দিন আগে, ইউক্রেনে নতুন করে হামলার প্রয়োজন নেই বলে জানিয়েছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। কিন্তু তার পরও ইরানের ‘কামিকাজে ড্রোন’ দিয়ে ইউক্রেনের মাটিতে রাশিয়া হামলা চালায় বলে অভিযোগ। ড্রোন হামলার কিছু দিন আগেই, কিভ-সহ ইউক্রেনের বিভিন্ন শহরে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছিল রাশিয়া। দুই দেশের মধ্যে যুদ্ধ শুরুর পর সেই প্রথম ব্যাপক হারে ক্ষেপণাস্ত্র হামলা চালায় মস্কো। ৮৪টি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছিল ইউক্রেনে। সেই ঘটনার পর সোমবার আবার নতুন করে যে ভাবে ইউক্রেনের মাটিতে আগ্রাসন দেখাল রুশ বাহিনী, তাতে দু’দেশের মধ্যে উত্তাপ আরও বাড়ল।

অন্য দিকে, অনেক রুশ সৈনিকই আর যুদ্ধে যেতে চাইছেন না। সম্প্রতি একটি ভিডিয়ো প্রকাশ্যে আসে। যেখানে দেখা গিয়েছে, নিজেদের দুরবস্থার কথা তুলে ধরেছেন রাশিয়ার সৈনিকরা। তাঁদের অভিযোগ, জল, খাবার, অস্ত্র নেই। যদিও এই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

আবার, যুদ্ধের আবহে শোনা গিয়েছে, প্রেসিডেন্ট পদ নাকি খোয়াতে পারেন পুতিন। ইউক্রেনের প্রতিরক্ষা সংক্রান্ত গোয়েন্দা বিভাগের প্রধান মেজর জেনারেল বুদানভ দাবি করেছেন, পুতিনকে গদিচ্যুত করার জন্য রাশিয়ার প্রশাসনিক মহলে নাকি কথাবার্তা অনেক দূর এগিয়ে গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Russia Ukraine War Russia Ukraine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE