Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Vladimir Putin

Russia-Ukraine War: দাবি মানলে তবেই যুদ্ধ বন্ধ হবে, ইউক্রেনের প্রতি স্পষ্ট বার্তা রুশ প্রেসিডেন্ট পুতিনের

জেলেনস্কি বলেন, ‘‘আন্দোলন কেবল ইউক্রেনে শান্তির জন্য নয়। রাশিয়ার নিজেদের জন্যও লড়াই। এখন যদি নীরব থাকেন, পরে দারিদ্র কথা বলবে।’’   

পুতিন জনান, পরিকল্পনা মাফিক ইউক্রেনে বিশেষ অপারেশন চালাচ্ছে রাশিয়া।

পুতিন জনান, পরিকল্পনা মাফিক ইউক্রেনে বিশেষ অপারেশন চালাচ্ছে রাশিয়া। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মস্কো শেষ আপডেট: ০৬ মার্চ ২০২২ ১৯:২১
Share: Save:

ইউক্রেনে স্থানীয় বাসিন্দাদের উদ্ধারে মাত্র ন’ঘণ্টার জন্য ক্ষেপণাস্ত্র হামলা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে রুশ সেনা। রবিবার এই সিদ্ধান্ত জানানোর পরেও ইউক্রেনকে আবার হুঁশিয়ারি দিয়ে রাখলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। জানালেন, ইউক্রেনে সামরিক অভিযান তখনই বন্ধ হবে, যখন তাঁদের সমস্ত শর্ত পূরণ হবে।

তিনি জানান, ক্রেমলিনের দাবি পূরণ হোক, তবে কিভ আক্রমণ বন্ধের ব্যাপারে ভাবনাচিন্তা হবে। রবিবার তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তাইয়েপ এর্দোয়ানকে টেলিফোন বার্তায় রুশ প্রেসিডেন্ট জানান, ইউক্রেনের তরফে আলোচনার লক্ষ্য আরও গঠনমূলক হওয়া উচিত। সংবাদ সংস্থা সূত্রে খবর, পুতিন এও বলেছেন, পরিকল্পনা অনুযায়ীই ইউক্রেনে ‘বিশেষ অপারেশন’ চালাচ্ছে রাশিয়া।

অন্য দিকে, রাশিয়ায় যুদ্ধবিরোধী আন্দোলন করায় হাজারের বেশি প্রতিবাদীকে আটক করা হয়েছে। এঁরা সামাজিক মাধ্যমে বিভিন্ন যুদ্ধবিরোধী পোস্ট এবং ভিডিয়ো পোস্ট করতেন বলে জানিয়েছে রাশিয়ার একটি সংবাদ সংস্থা।

ইউক্রেন প্রেসিডেন্ট ভোলোদেমির জেলেনস্কি আবার সাধারণ রুশ নাগরিককে যুদ্ধবিরোধী আওয়াজ তোলার আবেদন করেছেন। তিনি জানান, যুদ্ধের ফলে শুরু হবে দারিদ্র এবং সঙ্কট। তাতে দুই দেশই প্রভাবিত হবে। তাঁর কথায়, ‘‘রাশিয়ার নাগরিকবৃন্দ! এই আন্দোলন কেবল ইউক্রেনে শান্তির জন্য নয়। এটা আপনাদের দেশের জন্যও লড়াই। এখনও যদি আপনারা নীরব থাকেন, শুধু দারিদ্রই পরে কথা বলবে। নেমে আসবে নিপীড়ন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE