Advertisement
২৮ জানুয়ারি ২০২৩
Russian scientist

জলবায়ু পরিবর্তনের ফল, নিজের বাচ্চাদের খেয়ে ফেলার প্রবণতা বাড়ছে মেরু ভাল্লুকদের

বিশ্ব উষ্ণায়নের জন্য সুমেরুর বরফ গলছে। সেই সঙ্গে ওই মেরু ভাল্লুকদের স্বাভাবিক বাসস্থানের এলাকায় খনিজ তেল উত্তোলন চলছে। ফলে নিজেদের বাসস্থান ছেড়ে সরে যেতে হচ্ছে মেরু ভাল্লুকদের। আর সেই কারণে ঠিক মতো শিকার পাচ্ছে না তারা।

স্বজাতির মাংস খাচ্ছে একটি মেরু ভাল্লুক। ২০০৯ সালে তোলা একটি ছবি। ছবি: রয়টার্স।

স্বজাতির মাংস খাচ্ছে একটি মেরু ভাল্লুক। ২০০৯ সালে তোলা একটি ছবি। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
মস্কো শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২০ ১৯:১৮
Share: Save:

বিশ্বে জলবায়ু পরিবর্তনের ফল যে প্রাণীদের উপর মারাত্মক ভাবে পড়েছে তার মধ্যে মেরু ভাল্লুক অন্যতম। মেরু ভাল্লুকদের আরও বেশি করে স্বজাতির মাংস খেতে বাধ্য করছে জলবায়ু গত পরিবর্তন। এক রুশ বিজ্ঞানী এমনটাই দাবি করলেন।

Advertisement

সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, রুশ বিজ্ঞানী মর্ডভিনস্তেভের দাবি, মেরু ভাল্লুকদের মধ্যে নিজেদের জাতের ভাল্লুকের মাংস খাওয়ার ঘটনা অনেক আগেই থেকেই দেখা যায়। তবে তা ইদানিং তা অনেকটাই বেড়ে গিয়েছে। প্রায়ই চোখে পড়ছে এমন ঘটনা।

এই প্রবণতা বাড়ার কারণ হিসেবে মানুষকেই দায়ি করেছেন মরভিনস্তেভ। তাঁর দাবি, বিশ্ব উষ্ণায়নের জন্য সুমেরুর বরফ গলছে। সেই সঙ্গে ওই মেরু ভাল্লুকদের স্বাভাবিক বাসস্থানের এলাকায় খনিজ তেল উত্তোলন চলছে। ফলে নিজেদের বাসস্থান ছেড়ে সরে যেতে হচ্ছে মেরু ভাল্লুকদের। আর সেই কারণে ঠিক মতো শিকার পাচ্ছে না তারা।

আরও পড়ুন: করোনার হানা বিশ্ব বাজারে, বিপুল পতন সেনসেক্সে

Advertisement

মর্ডভিনস্তেভ জানিয়েছেন, খাদ্যের অভাবে বড় বড় পুরুষ মেরু ভাল্লুকরা ছোট স্ত্রী ভাল্লুক ও বাচ্চাদের শিকার করে খাচ্ছে। শুধু তাই নয়, খিদের জ্বালায় মা ভাল্লুকদেরও বাচ্চাদের খেয়ে নিতে দেখা যাচ্ছে বলে দাবি করেছেন মর্ডভিনস্তেভ।

আরও পড়ুন: ভিডিয়োর চক্করে বরফ জলে ডুবে ‘মরতে বসেছিলেন’ যুবক!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.