Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Spy Whale

সুইডেন উপকূলে রাশিয়ার ‘গুপ্তচর’ তিমি? ৪ বছর পর আবার দেখা মিলল ভালদিমিরের

সুইডেনের আগে নরওয়ের সুদূর উত্তরের এলাকা ফিনমার্কে দেখা গিয়েছিল ভালদিমিরকে। তিন মাস ওই অঞ্চলে কাটানোর পর হঠাৎই উধাও হয়ে যায় এই বেলুগা তিমি

Beluga whale

‘গুপ্তচর’ তিমি ভালদিমির। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ মে ২০২৩ ১৬:৩৩
Share: Save:

২০১৯ সালে তাকে শেষ বারের মতো দেখা গিয়েছিল। তার পর থেকে আর হদিস মেলেনি। চার বছর পর আবার দেখা মিলল রাশিয়ার ‘গুপ্তচর’ তিমি ভালদিমিরের। এ বার এই গুপ্তচরের দেখা মিলেছে সুইডেনের উপকূলে। ফলে জল্পনা শুরু হয়েছে, তা হলে কি আবার চরবৃত্তির কাজ শুরু করল রাশিয়া?

সুইডেনের আগে নরওয়ের সুদূর উত্তরের এলাকা ফিনমার্কে দেখা গিয়েছিল ভালদিমিরকে। তিন মাস ওই অঞ্চলে কাটানোর পর হঠাৎই উধাও হয়ে যায় এই বেলুগা তিমি। তার পরই এই সামুদ্রিক জীবকে দেখা গিয়েছে সুইডেনে। রবিবার সুইডেনের দক্ষিণ-পশ্চিম উপকূলে ভালদিমিরকে দেখা গিয়েছে বলে জানিয়েছে সুইডেন প্রশাসন।

নরওয়েতে মাস কয়েক আগে যখন ভালদিমিরকে দেখা গিয়েছিল, তখন সেটির গলায় লাগানো ‘বেল্ট’ খুলে নেন সেখান সমুদ্রবিজ্ঞানীরা। এক সমুদ্রবিজ্ঞানী সেবাস্টিয়ান স্ট্র্যান্ডের দাবি, তিমিটি সম্ভবত পালিয়ে এসেছে। তাঁর কথায়, “ভালদিমিরের বয়স ১৩-১৪ বছর। এই সময় তাদের শরীরে হর্মোনের মাত্রা অত্যধিক থাকে। শুধু তাই-ই নয়, এরা এই সময় সঙ্গীর খোঁজ করে। সেই একাকিত্বের কারণেই হয়তো পালিয়ে এসেছে তিমিটি।” তবে চরবৃত্তির বিষয়টিকেও একেবারে উড়িয়ে দিচ্ছে না ২ দেশ। নরওয়ের দাবি, রুশ নৌবাহিনী ভালদিমিরকে চরবৃত্তির জন্য বিশেষ প্রশিক্ষণ দিয়েছে। যদিও রাশিয়া এ বিষয়ে কোনও মন্তব্য করেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Whale Spy Russia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE