Advertisement
০১ ফেব্রুয়ারি ২০২৩
Saraswati Puja 2023

টেমসের তীরে বাগ্‌দেবীর আরাধনা

স্টেইনস আপন টেমস, সারে কাউন্টির স্পেলথর্ন বরোর প্রধান শহরগুলির মধ্যে একটি। যা মধ্য লন্ডন থেকে প্রায় ২৬ কিলোমিটার পশ্চিমে। আগামী ২৯শে জানুয়ারি রবিবার এখানেই পুজো।

টেমস নদীর শহরে আসছেন বাগ্‌দেবী।—ফাইল চিত্র।

টেমস নদীর শহরে আসছেন বাগ্‌দেবী।—ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
লন্ডন শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২৩ ০২:৩১
Share: Save:

বাঙালির বারো মাসে তো তেরো পার্বণ। সারা বছর ধরেই উৎসবের আনন্দে গা ভাসিয়ে রেখেছে তারা। সরস্বতী পুজো দিয়ে হয় তার সূচনা। সে কারণে টেমস নদীর শহরে আসছেন বাগ্‌দেবী। লন্ডনের সরস্বতী পুজোয় বাচ্চারা হলুদ শাড়ি, ধুতিতে সাজে। অঞ্জলিও দেয়।

Advertisement

ব্রিটেনে ভারতীয় সংস্কৃতির প্রচার ও সংরক্ষণে কাজ করে এখানকার একটি সংগঠন। পরবর্তী প্রজন্মের প্রবাসী ভারতীয়দের কাছে সেই সংস্কৃতিকে তুলে ধরার ‘প্রয়াস’ তাদের। সরস্বতী পুজোকেই তাই বেছে নেওয়া হয়েছে উৎসবের শুভারম্ভ হিসাবে। স্ট্যানওয়েল ভিলেজ— ১৩ হাই স্ট্রিট, স্ট্যানওয়েল, স্টেইনস আপন টেমস। স্টেইনস আপন টেমস, সারে কাউন্টির স্পেলথর্ন বরোর প্রধান শহরগুলির মধ্যে একটি। যা মধ্য লন্ডন থেকে প্রায় ২৬ কিলোমিটার পশ্চিমে। আগামী ২৯শে জানুয়ারি রবিবার এখানেই পুজো। পুষ্পাঞ্জলি, হাতেখড়ি, দধিকর্মা— সব কিছুর আয়োজন থাকবে। শেষে থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠানও। ইংল্যান্ডের বিভিন্ন অঞ্চলের শিল্পীরা স্থানীয় ভারতীয় শিল্পীদের সঙ্গে হাত মিলিয়ে সেখানে অংশ নেবেন। থাকবে ভারতীয় ধ্রুপদী যন্ত্রবাদন (সেতার ও তবলা), একক নাচ, একক সঙ্গীত পরিবেশন, শ্রুতিনাটক-সহ অনেক কিছু।

উইম্বলডনেও সরস্বতী পুজো হয়। ভগিনী নিবেদিতা ও স্বামী বিবেকানন্দের স্মৃতিধন্য ভূমিতেই হয় ওই পুজো। অতিমারির পর এই প্রথম উইম্বলডন লাইব্রেরির আর্ট স্পেসে সরস্বতী বন্দনা হবে। আগামী ৪ ফেব্রুয়ারি বিকেল ৫টা থেকে বাগ্‌দেবীর আরাধনা শুরু হবে এখানে| প্রথমে পুজো, তার পর লন্ডনের নামী শিল্পীদের অনুষ্ঠান। তার পর বাড়ির রান্না করা খিচুড়ি ভোগ দিয়ে শেষ হবে আয়োজন। এই পুজো করবেন মেয়েরাই। পুজোর পর রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠানও।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.