Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Saturn New Moons

উপগ্রহের সংখ্যায় বৃহস্পতিকেও ছাপিয়ে গেল শনি! কতগুলি চাঁদ ঘুরছে বলয় গ্রহের চারপাশে?

বিজ্ঞানীরা জানিয়েছেন, শনির উপগ্রহ খোঁজার জন্য শিফ্‌ট অ্যান্ড স্ট্যাক কৌশল অবলম্বন করা হয়েছে। এর মাধ্যমে বলয়ঘেরা গ্রহটির চারপাশের পরিমণ্ডলে আরও নিবিড় ভাবে চোখ রেখেছেন গবেষকেরা।

Saturn has more satellites than Jupiter and becomes the king of moons with new discovery.

শনি গ্রহের একগুচ্ছ নতুন উপগ্রহের খোঁজ পেয়েছেন বিজ্ঞানীরা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নিউ ইয়র্ক শেষ আপডেট: ১৫ মে ২০২৩ ১৬:২১
Share: Save:

শনি গ্রহের গুচ্ছ গুচ্ছ নতুন উপগ্রহের খোঁজ পেলেন বিজ্ঞানীরা। উপগ্রহের সংখ্যায় শনি এ বার ছাপিয়ে গেল ‘গ্রহরাজ’ বৃহস্পতিকেও। তার উপগ্রহের সংখ্যা বৃহস্পতির উপগ্রহের চেয়ে অনেক বেশি। মহাকাশ বিজ্ঞানীদের একটি আন্তর্জাতিক দল সম্প্রতি শনির নতুন ৬২টি উপগ্রহের খোঁজ পেয়েছে। শনির বলয়ের আড়ালে এই উপগ্রহগুলি এত দিন ঢাকা পড়ে ছিল। তাই তাদের দেখা যায়নি। নতুন গবেষণা তেমনটাই জানিয়েছে।

আরও ৬২টি নতুন উপগ্রহ আবিষ্কারের ফলে শনির মোট উপগ্রহ সংখ্যা পৌঁছে গিয়েছে ১৪৫-এ। সৌরজগতের সবচেয়ে বড় গ্রহ বৃহস্পতির এত উপগ্রহ নেই। সাম্প্রতিক পরিসংখ্যান অনুযায়ী, বৃহস্পতির উপগ্রহের সংখ্যা ৯২টি।

বিজ্ঞানীরা জানিয়েছেন, শনির উপগ্রহ খোঁজার জন্য শিফ্‌ট অ্যান্ড স্ট্যাক কৌশল অবলম্বন করা হয়েছে। এর মাধ্যমে বলয়ঘেরা গ্রহটির চারপাশের পরিমণ্ডলে আরও নিবিড় ভাবে চোখ রেখেছেন গবেষকেরা। নেপচুন এবং ইউরেনাসের উপগ্রহ খোঁজার জন্যও একই পদ্ধতি অবলম্বন করা হয়েছিল।

ইউনিভার্সিটি অফ ব্রিটিশ কলম্বিয়ার গবেষকেরা জানিয়েছেন, কতগুলি অনুক্রমিক চিত্রের মাধ্যমে শনির লুকনো উপগ্রহের খোঁজ মিলেছে। একক চিত্রে যে উপগ্রহ ধরা পড়েনি, অনুক্রমিক চিত্রে তাদের কথা জানা গিয়েছে।

২০১৯ সাল থেকে শনির এই উপগ্রহের খোঁজ শুরু হয়েছিল। বিজ্ঞানীদের মতে, চার বছর আগেই এই উপগ্রহগুলির অস্তিত্বের কথা জানা গিয়েছিল। কিন্তু চার বছর ধরে ভাল করে পর্যবেক্ষণ করা হয়েছে। তার পর আনুষ্ঠানিক ভাবে গ্রহগুলির উপস্থিতি নিশ্চিত করা হল। নতুন এই আবিষ্কারের ফলে শনিই হল সৌরজগতের প্রথম গ্রহ, যার উপগ্রহের সংখ্যা ১০০ ছাড়িয়ে গেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Moons Saturn Solar System Satellites
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE