Advertisement
২০ এপ্রিল ২০২৪
Saudi Arabia

Saudi Arabia: ইতিহাসে এই প্রথম, মক্কা-মদিনায় ভিড় সামলাতে মহিলা নিরাপত্তারক্ষী

২০২১ সালের সৌদি সেনা ও পুলিশে মহিলাদের বিষয়ে ছাড়পত্র দিয়েছিল প্রশাসন। তারপরেই মক্কা ও মদিনার বিভিন্ন স্থানে এই মহিলাদের দেখা মিলেছে।

নিজস্ব চিত্র

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ জুলাই ২০২১ ১৬:২২
Share: Save:

মক্কা-মদিনার হজ যাত্রার সময় লক্ষ লোকের ভিড় সামলাতে পুরুষদের পাশাপাশি মহিলা রক্ষীদেরও নিয়োগ করল সৌদি প্রশাসন। ইতিহাসে প্রথমবার মহিলাদের মক্কা ও মদিনার নিরাপত্তারক্ষী হওয়ার অনুমতি দেওয়া হল সে দেশে। দিলেন সৌদি আরবের রাজপুত্র।

এর আগে আরবের একাধিক প্রাচীন নিয়ম পাল্টেছেন তিনি। গাড়ি চালানোয় মহিলাদের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে তাঁর আমলেই। সৌদি সমাজে মহিলাদের আরও স্বাধীনতার পক্ষে সওয়াল করেছেন তিনি। তাঁর দৌলতেই এই নতুন সিদ্ধান্ত, যেখানে মহিলাদের নিরাপত্তারক্ষীর কাজে নিযুক্ত করা হল।

২০২১ সালের সৌদি সেনায় ও পুলিশে মহিলাদের অংশগ্রহণের বিষয়ে ছাড়পত্র দিয়েছিল প্রশাসন। তারপরেই মক্কা ও মদিনার বিভিন্ন স্থানে এই মহিলাদের দেখা মিলেছে। জ্যাকেট ও পাজামা পরিহিত এই মহিলা নিরাপত্তরক্ষীরা সৌদি আরবের প্রথাগত পোশাকের বাইরে বেরিয়ে একটি উদাহরণ তৈরি করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE