Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ জানুয়ারি ২০২২ ই-পেপার

মেয়েদের স্কার্ট পরতে বাধ্য করতে পারে না স্কুল, জানাল মার্কিন আদালত

সংবাদ সংস্থা
উইলমিংটন ৩১ মার্চ ২০১৯ ১৬:২৬
স্কুলে স্কার্ট পরা বাধ্যতামূলক করা নিয়েই বিতর্ক। —ফাইল চিত্র।

স্কুলে স্কার্ট পরা বাধ্যতামূলক করা নিয়েই বিতর্ক। —ফাইল চিত্র।

স্কুলে স্কার্ট পরতে বাধ্য করা যাবে না মেয়েদের, জানিয়ে দিল মার্কিন ডিস্ট্রিক্ট আদালত। আদালত জানিয়েছে, মার্কিন সংবিধানে নারী-পুরুষের সমানাধিকারের কথা বলা রয়েছে। তা সত্ত্বেও মেয়েদের জন্য পোশাক বেঁধে দেওয়া অসাংবিধানিক। এক ধরনের লিঙ্গ বৈষম্যও বটে।

মার্কিন যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলাইনার উইলমিংটনের ১৬ কিলোমিটার পশ্চিমে অবস্থিত চার্টার ডে স্কুলের কড়া নিয়ম-কানুন নিয়েই বিতর্কের সূত্রপাত। কিন্ডারগার্টেন থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়ানো হয় ওই স্কুলে। সেখানে সাদা বা গাঢ় নীল রঙের শার্টের সঙ্গে খাকি প্যান্ট পরে স্কুলে আসতে হয় ছেলেদের। মেয়েদের পরতে হয় স্কার্ট। ইউনিফর্মে একটু এদিক ওদিক হলে শাস্তি পেতে হয় পড়ুয়াদের।

২০১৬ সালে এই নিয়মের বিরুদ্ধে স্কুল কর্তৃপক্ষের বিরুদ্ধে আদালতে যান স্কুলেরই তিন পড়ুয়ার অভিভাবক। তাঁরা জানান, কনকনে ঠান্ডায় স্কার্ট পরে স্কুলে যেতে সমস্যা হয় তাঁদের মেয়েদের। সর্ব ক্ষণ পা জড়ো করে বসতে হয়। এমনকি স্কার্টের জন্য ইচ্ছে থাকলেও খেলাধূলা করা হয়ে ওঠে না। অসাবধানবশত অন্তর্বাস বেরিয়ে পড়লে ছেলেরা তাদের উত্ত্যক্ত করে। আবার বকুনি খেতে হয় শিক্ষক-শিক্ষিকাদের কাছেও। এত কিছু মাথায় রাখতে গিয়ে পড়াশোনাটা আর ঠিক মতো হয়ে ওঠে না। তাই স্কার্টের বদলে ছেলেদের মতো প্যান্ট পরতে দেওয়া হোক মেয়েদের।

Advertisement

আরও পড়ুন: রামদাসের শোকগাথাই সার, আলো পড়ে না তেলঙ্গ টাকলির মুখে​

আরও পড়ুন: অমিতাভকে চ়ড মেরেছিলাম, প্রকাশ্যে বললেন নায়িকা!​

গত তিন বছর ধরে সেই মামলার শুনানি চলার পর চলতি সপ্তাহে ওই তিন অভিভাবকের পক্ষে রায় দেন নর্থ ক্যারোলাইনার ইস্টার্ন ডিস্ট্রিক্টের বিচারপতি ম্যালকম হাওয়ার্ড। তিনি জানান, সংবিধানে নারী-পুরুষ সমানাধিকারের কথা বলা হয়েছে। চার্টার ডে স্কুল সেই নিয়ম মানছেন না। মেয়েদের সঙ্গে বৈষম্যমূলক আচরণ করেছে তারা। আদালতের এই সিদ্ধান্তে স্কুলের ঐতিহ্য ও নিয়ম-শৃঙ্খলায় প্রভাব ফেলবে বলে যুক্তি দেখান চার্টার ডে স্কুল কর্তৃপক্ষ। কিন্তু তাতে আমল দেননি বিচারপতি ম্যালকম হাওয়ার্ড।

নিজের মেয়ের হয়ে স্কুল কর্তৃপক্ষের বিরুদ্ধে আদালতে গিয়েছিলেন বনি পেল্টিয়ার। আদালতের রায়কে স্বাগত জানিয়েছেন তিনি। তবে সেই সঙ্গে আফশোসও করেছেন তিনি। তাঁর কথায়, ‘‘মেয়েরা চাইলে প্যান্ট পরতেই পারে। এ টুকু বুঝতে আদালতের রায়ের অপেক্ষা করতে হল স্কুল কর্তৃপক্ষকে!”

(সব গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক খবর জানতে চোখ রাখুন আমাদের আন্তর্জাতিক বিভাগে।)

আরও পড়ুন

Advertisement