Advertisement
০৩ ফেব্রুয়ারি ২০২৩
Scotland

সব মহিলার জন্য বিনামূল্যে স্যানিটরি ন্যাপকিন দেওয়ার সিদ্ধান্ত এই সরকারের

‘দ্য পিরিয়ড প্রোডাক্টস (ফ্রি প্রভিশন) স্কটল্যান্ড বিল’ আনা হয় পার্লামেন্টে। সেখানে ১১২টি ভোট পড়ে এর সপক্ষে, কোনও ভোট বিপক্ষে পড়েনি, একজন মাত্র ভোটাভুটিতে অনুপস্থিত ছিলেন।

শাটারস্টক থেকে নেওয়া ছবি।

শাটারস্টক থেকে নেওয়া ছবি।

সংবাদ সংস্থা
এডিনবরা শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২০ ১৮:৩৩
Share: Save:

দেশের সব মহিলার জন্য স্যানিটরি সামগ্রী বিনামূল্যে দেওয়ার সিদ্ধান্ত নিল স্কটিশ পার্লামেন্ট। বিশ্বের প্রথম দেশ হিসেবে মঙ্গলবার এই পদক্ষেপের কথা জানিয়েছে স্কটল্যান্ড। কমিউনিটি সেন্টার, ইউথ ক্লাব বা ওষুধের দোকানের মতো জায়গায় স্যানিটরি ন্যাপকিন বিনামূল্যে পাওয়া যাবে। এর জন্য সরকারের বছরে প্রায় ২২৩ কোটি ৪৮ লাখ টাকা খরচ হবে বলে জানানো হয়েছে।

Advertisement

মঙ্গলবার ‘দ্য পিরিয়ড প্রোডাক্টস (ফ্রি প্রভিশন) স্কটল্যান্ড বিল’ আনা হয় পার্লামেন্টে। সেখানে ১১২টি ভোট পড়ে এর সপক্ষে, কোনও ভোট বিপক্ষে পড়েনি, একজন মাত্র ভোটাভুটিতে অনুপস্থিত ছিলেন। স্কটিশ পার্লামেন্টে আরও একটি ধাপ পেরনোর পরই বিলটি কার্যকর হয়ে যাবে।

বিলটি প্রস্তাব করেন মনিকা লেমন। তাঁর বক্তব্যে বলেন, ‘এই বিল পাস হলে তা হবে একটি মাইল ফলক। যার মাধ্যমে আমরা লিঙ্গ-সাম্যের বার্তা দিতে পারব’। অ্যালিসন জনস্টোন বিলের সমর্থনে বক্তব্য পেশ করার সময় বলেন, ‘‘ এই ২০২০ সালেও টয়লেট পেপারকে যে ভাবে গুরুত্বপূর্ণ মনে করা হয় সে ভাবে কেন গুরুত্ব দেওয়া হয় না স্যানিটরি ন্যাপকিনকে?’’

আরও পড়ুন: চাঁদার তিন কোটি টাকায় ডিজনিল্যান্ড যাবে না সহপাঠীদের নির্যাতনের শিকার কোয়াডেন!

Advertisement

২০১৮ সালে প্রথম দেশ হিসেবে স্কটল্যান্ডের সমস্ত স্কুল, কলেজ, ইউনিভার্সিটিতে স্যানিটরি দ্রব্য বিনামূল্যে দেওয়ার ব্যবস্থা করে। তারপর এই সিদ্ধান্ত হয়তো অনেক দেশকেই উত্সাহিত করবে বিনামূল্যে স্যানিটরি ন্যাপকিনের ব্যবস্থা করতে।

আরও পড়ুন: হারিয়ে গিয়ে নিজেই থানায় রিপোর্ট করে গেল এই জার্মান শেপার্ড!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.