Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Kabul

Crisis in Afghanistan: কাবুলে আইএস জঙ্গি হামলায় নিহত তালিবান কমান্ডার, হাসপাতালের ছাদে নামল হেলিকপ্টার

হামলায় মৃত্যু হয়েছে ২৫ জনের, যাঁদের মধ্যে রয়েছেন তালিবান কমান্ডার হামদুল্লাহ মখলিস। তিনি তালিবানের হাক্কানি নেটওয়ার্কের সদস্য ছিলেন।

কাবুলের সেনা হাসপাতালে বিস্ফোরণের পর।

কাবুলের সেনা হাসপাতালে বিস্ফোরণের পর। ছবি: রয়টার্স

সংবাদ সংস্থা
কাবুল শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২১ ১১:৫৪
Share: Save:

কাবুলের সেনা হাসপাতালে আইএস (খোরসান) জঙ্গি হামলায় মৃত্যু হয়েছে তালিবান সেনার উচ্চপদস্থ কমান্ডারের, সংবাদ সংস্থা সূত্রে এই খবর পাওয়া গিয়েছে। এখনও পর্যন্ত হামলায় মৃত্যু হয়েছে ২৫ জনের, যাঁদের মধ্যে রয়েছেন তালিবান কমান্ডার হামদুল্লাহ মখলিস। তিনি তালিবানের হাক্কানি নেটওয়ার্কের সদস্য ছিলেন। অগস্ট মাসে তালিবান আফগানিস্তানের ক্ষমতা দখলের পর এমন শীর্ষ স্থানীয় তালিবান নেতার মৃত্যু হয়নি। স্বাভাবিক ভাবে মখলিসের মৃত্যুতে উত্তেজনা বেড়েছে কাবুলে।

মঙ্গলবার প্রথমে আত্মঘাতী বিস্ফোরণ ও পরে এলোপাথাড়ি গুলিতে রক্তাক্ত হয় কাবুলের সেনা হাসপাতাল। প্রথমে, হাসপাতালের গেটের সামনে আত্মঘাতী হামলা চালায় এক জঙ্গি। তার পর সেই ভেঙে পড়া গেটের সামনে থেকে বন্দুক নিয়ে ঢুকে পড়ে বন্দুককবাজ। এলোপাথাড়ি গুলি চালাতে শুরু করে। ঘটনায় এখনও পর্যন্ত ২৫ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে, আহত ৫০-এর বেশি।

এর মধ্যে তালিবানের মুখপাত্র জাবিদুল্লাহ মুজাহিদ বলেছেন, ‘‘হামলার ১৫ মিনিটের মধ্যে উত্তর দিয়েছে তালিবানরা। জঙ্গিরা সাধারণ মানুষকে হত্যা করার পরিকল্পনা নিয়ে এসেছিল, তবে ক্ষয়ক্ষতি অনেকটাই রোধ করা গিয়েছে।’’ মুজাহিদ জানিয়েছেন, আমেরিকার রেখে যাওয়া একটি হেলিকপ্টার ব্যবহার করে হাসপাতালের ছাদে তালিবান বাহিনী পৌঁছে গিয়েছিল। তাঁরাই হামলকারীদের হত্যা করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kabul taliban Afghanistan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE