Advertisement
১৪ জুলাই ২০২৪
Pakistan General Election 2024

জোট সরকারের প্রধানমন্ত্রী শাহবাজ়, প্রেসিডেন্ট জ়ারদারি

ভোটের ফল প্রকাশের প্রথম দিন থেকেই যখন স্পষ্ট হয়ে যাচ্ছিল যে, পিটিআই সমর্থিত নির্দল প্রার্থীরা সব থেকে বেশি ভোট পাচ্ছেন, তখনই পিপিপি প্রধান বিলাবলের সঙ্গে জোট গড়ার তোড়জোড় শুরু করে দেন নওয়াজ়।

Shehbaz Sharif

শাহবাজ় শরিফ। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ইসলামাবাদ শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২৪ ০৭:৫৬
Share: Save:

ছ’টি দল মিলে জোট সরকার গড়ার প্রস্তুতি চলছে পাকিস্তানে। এই জোট সরকারের প্রধান দু’টি দল হচ্ছে পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ় (পিএমএল-এন) এবং পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)। সূত্রের খবর, এই দুই দলের শীর্ষ নেতাদের মধ্যে দফায় দফায় আলোচনার পরে ঠিক হয়েছে, পিএমএল-এনের প্রেসিডেন্ট শাহবাজ় শরিফ দেশের পরবর্তী প্রধানমন্ত্রী এবং পিপিপি-র কো-চেয়ারম্যান আসিফ আলি জ়ারদারি পরবর্তী প্রেসিডেন্ট হতে চলেছেন। নওয়াজ় শরিফের মেয়ে মরিয়ম হবেন পাক পঞ্জাবের মুখ্যমন্ত্রী। তবে পিপিপি-র তরফে দাবি করা হয়েছে, তারা জোট সরকারে সরাসরি অংশ নেবে না, বাইরে থেকে পিএমএল-এনকে সমর্থন করবে।

ভোটের ফল প্রকাশের প্রথম দিন থেকেই যখন স্পষ্ট হয়ে যাচ্ছিল যে, পিটিআই সমর্থিত নির্দল প্রার্থীরা সব থেকে বেশি ভোট পাচ্ছেন, তখনই পিপিপি প্রধান বিলাবলের সঙ্গে জোট গড়ার তোড়জোড় শুরু করে দেন নওয়াজ়। জানা গিয়েছে, এই জোট সরকারে থাকছে মুত্তাহিদা কওমি মুভমেন্ট-পাকিস্তান (এমকিউএম-পি) এবং আরও তিনটি ছোট দল— পিএমএল-কিউ, আইপিপি ও বিএপি।

পিটিআই সমর্থিত জয়ী নির্দল প্রার্থীর সংখ্যা সব থেকে বেশি (৯৩) হলেও পিএমএল-এন (৭৫), পিপিপি (৫৪) এবং এমকিউএম-পি (৭) জোট গড়ায় পিটিআইয়ের পক্ষে সরকার গড়া কার্যত অসম্ভব হয়ে পড়ল। তবু আজ ওমর আয়ুবকে প্রধানমন্ত্রী পদের দাবিদার বলে ঘোষণা করেছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE